Home / খবর / ‘অন্যদেশের রাজনীতিতে হস্তক্ষেপ করে না ভারত ’

‘অন্যদেশের রাজনীতিতে হস্তক্ষেপ করে না ভারত ’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে ১৯ সদস্যের প্রতিনিধি দল ভারত সফরে যাচ্ছে আগামীকাল। ভারতের ক্ষমতাসীন দল বিজেপির আমন্ত্রণে তারা ভারত যাচ্ছেন। সফরে দুই দলের নেতাদের মধ্যে বৈঠক ও সাক্ষাৎ কর্মসূচি রয়েছে। শনিবার বিকালে সফরের বিষয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। দলের সভানেত্রীর ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, সফরে পার্টি টু পার্টি আলোচনা হবে। এতে দুই দলের মধ্যে সম্পর্ক বাড়বে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের ক্ষমতার উৎস এদেশের জনগণ। বিজেপি এসে আমাদের জন্য ভোট চাইবে না, চাইতেও পারবে না। তারা অন্য দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করে না। অন্যান্য দেশ এ বিষয়ে খুব দৌঁড়াদৌঁড়ি করে। ইন্ডিয়া এসব করে না।

সংবাদ সম্মেলনে জানানো হয়, রোববার সকালে ঢাকা ত্যাগ করে নয়া দিল্লি পৌঁছাবে প্রতিনিধি দলটি। ওইদিন রাতে বাংলাদেশী দূতাবাসের আয়োজনে নৈশভোজে অংশ নেবেন তারা। পরদিন সকালে ভারতের লোকসভার স্পিকার সুমিত্রা মহাজনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও পার্লামেন্ট অধিবেশন পরিদর্শন করবে প্রতিনিধি দলটি। পরে ভারতীয় জনতা পার্টির নেতা এম জে আকবরের দেয়া মধ্যাহ্ন ভোজে অংশ নেবেন তারা। এদিন বিকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ-হওয়ার কথা রয়েছে। পরে বিজেপি নেতাদের সঙ্গে দ্বি-পাক্ষিক আলোচনা শেষে নৈশ্যভোজে অংশে নেবেন আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্যরা। তিন দিনের সফর শেষে ২৪শে এপ্রিল দেশে ফিরবে প্রতিনিধি দল। প্রতিনিধি দলের হয়ে ভারত যাচ্ছে প্রেসিডিয়াম সদস্য পিযুষ কান্তি ভট্টাচার্য, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, এডভোকেট মিজবাহ উদ্দিন সিরাজ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, একেএম এনামুল হক শামীম, ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মী আহমেদ, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জি. মো. আব্দুস সবুর, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন, কার্যনির্বাহী কমিটির সদস্য মো. গোলাম কিবরিয়া রাব্বানী চিনু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

Skip to toolbar