Home / ইতিহাস / মোজাম্মেল হক : দেশে সুশাসন ও মানবাধিকার নিশ্চিত করতে হবে

মোজাম্মেল হক : দেশে সুশাসন ও মানবাধিকার নিশ্চিত করতে হবে

আ.ক.ম মোজাম্মেল হক এম.পি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেছেন, সুশাসন ও মানবাধিকার নিশ্চিত করতে মুক্তিযুদ্ধের চেতনা দেশের সর্বস্তরে বাস্তবায়ন করতে হবে। মহান মুক্তিযুদ্ধের লক্ষ্য ছিল সকল মানুষের অধিকার ও সুশাসন সুনিশ্চিত করা। কিন্তু জাতির দুর্ভাগ্য ১৯৭৫’র ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্ব-পরিবারে নিহত হওয়ার পর দেশে মুক্তিযুদ্ধবিরোধী কার্যকলাপ অব্যাহত থাকায় মানবাধিকার ও সুশাসন ছিল সর্বত্র উপেক্ষিত ও লাঞ্চিত। বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার সকলস্তরে সুশাসন প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছেন।

২৪ আগস্ট সকালে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে এশিয়া ছিন্নমুল মানবাধিকার বাস্তবায়ন ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ‘সুশাসন মানবাধিকার উন্নয়নে স্থানীয় সরকার প্রতিনিধিদের ভূমিকা শীর্ষক’ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেমিনারের উদ্বোধন করেন বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল। উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, স্থানীয় সরকার মানুষের গণতন্ত্র চর্চার সবচেয়ে নিকটতম প্রতিষ্ঠান। ফলে গণতন্ত্র ও মানবাধিকার সুনিশ্চিত করতে স্থানীয় সরকার প্রতিনিধিদের ভূমিকা অপরিহার্য। মানবাধিকার প্রতিষ্ঠা করতে তিনি তরুণ সমাজসহ সকলকে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের উজ্জীবিত হয়ে কাজ করার আহ্বান জানান।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশ্ব বাঙালি সম্মেলনের সভাপতি কবি মুহম্মদ আবদুল খালেক। সংগঠনের চেয়ারম্যান মোঃ দুলাল মিয়া’র সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপ কমিটির সহ সম্পাদক নারায়ন দেবনাথ ও বীরমুক্তিযোদ্ধা আব্দুল হাই কানু। সেমিনারে স্ব-স্ব ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় কয়েকজন স্থানীয় সরকার প্রতিনিধিকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*