Home / আর্ন্তজাতিক / অনাহারে তিন কোটি মানুষের মৃত্যু হতে পারে : ডব্লিউএফপি

অনাহারে তিন কোটি মানুষের মৃত্যু হতে পারে : ডব্লিউএফপি

জাতিসংঘ করোনাভাইরাস মহামারীর মধ্যে যদি তহবিল গঠন করে দরিদ্রদের খাবারের ব্যবস্থা করতে না পারে তাহলে অনাহারে অন্তত তিন কোটি মানুষের মৃত্যু হতে পারে।

ভয়াবহ এই পরিণতিতে পৌঁছানোর আগেই দরিদ্র মানুষদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন বিশ্ব খাদ্য সংস্থার (ডাব্লিউএফপি) প্রধান ডেভিড বেসলে।

বুধবার কানাডাভিত্তিক সংবাদমাধ্যম গ্লোব অ্যান্ড মেইলকে দেওয়া এক সাক্ষাৎকারে বিশ্ব খাদ্য সংস্থার প্রধান এমন আশঙ্কা প্রকাশ করেন।

বর্তমানে বিভিন্ন দেশের সরকারের আর্থিক সহায়তায় অন্তত একশ মিলিয়ন মানুষের মুখে খাবার তুলে দেয় বিশ্ব খাদ্য সংস্থা। এদের মধ্যে অন্তত ৩০ মিলিয়ন অর্থাৎ ৩ কোটি মানুষ খাবার না পেলে অনাহারে মারা যাওয়ার ঝুঁকিতে আছে।

জীবন বাঁচাতে হলে তাদের মুখে খাবার তুলে দেওয়ার ব্যবস্থা করতে হবে জানিয়ে ডেভিড বেসলে বলেছেন, এসব মানুষের জন্য জাতিসংঘ তহবিল গঠন না করলে ভয়াবহ পরিণতি হতে পারে। বিভিন্ন দেশের দরিদ্রদের মুখে খাবার তুলে দেওয়ার ব্যবস্থা করা না গেলে অন্তত তিন কোটি মানুষ অনাহারে মারা যেতে পারে।’

মহামারী করোনাভাইরাসের কারণে গোটা বিশ্ব থমকে গেছে। বিশ্বের বিভিন্ন দেশে চলছে লকডাউন। বন্ধ রয়েছে সব রকমের কর্মক্ষেত্র। এতে জীবন-জীবিকা নিয়ে নাভিশ্বাস উঠেছে নিম্নআয়ের মানুষের।

দেশে দেশে অর্থনীতিও এক অর্থে থমকে গেছে। এই পরিস্থিতিতে বিভিন্ন দেশ ডাব্লিউএফপিকে অর্থ সহায়তা বন্ধ করে দিতে পারে বলে আশঙ্কা সংস্থাটির প্রধানের। আর যদি সেটি হয় তাহলে বিপর্যয় আরো বেড়ে যাবে।

ডেবিড বেসলে বলেন, যদি আমরা বিভিন্ন দেশের অর্থায়ন বন্ধের কবলে পড়ি তিন মাসের বেশি সময় ধরে দিনে তিন লাখ করে মানুষের মৃত্যু হবে। আর সে কারণেই করোনাভাইরাস মোকাবেলায় গৃহীত পরিকল্পনার সঙ্গে এখনই অর্থনীতির বিষয়টি বিবেচনায় নিতে হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: