Home / অর্থ-বাণিজ্য / আইনের আওতায় আনা হবে পিয়াজের বাজার অস্থিতিশীলকারীদের : বাণিজ্য সচিব

আইনের আওতায় আনা হবে পিয়াজের বাজার অস্থিতিশীলকারীদের : বাণিজ্য সচিব

বাণিজ্য সচিব ডক্টর জাফর উদ্দীন দেশের পিয়াজের বাজার অস্থিতিশীল হওয়ার পেছনে দেশপ্রেমহীন সিন্ডিকেট ব্যবসায়ীরা রয়েছেন বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, যারা পিয়াজের বাজার অস্থিতিশীল করেছেন, তাদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসা হবে। পাশাপাশি পিয়াজ আমদানি না করে কীভাবে রপ্তানি করা যায়, সে বিষয়ে তিন বছর মেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। পিয়াজ উৎপাদনে সরকারের পক্ষ থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতা দেয়া হবে বলে আশ্বাস দেন সচিব।

বুধবার মানিকগঞ্জে নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক ও মূল্য স্থিতিশীল রাখার বিষয়ে অনুষ্ঠিত সভায় অংশ নিয়ে সচিব এসব কথা বলেন।

সচিব বলেন, ভারত পিয়াজ রপ্তানি বন্ধ করার একদিনের ব্যবধানে দেশে দাম বাড়ার কোনও কারণ নেই। এখনও ভারতের পিয়াজ আমাদের দেশে আসেনি, তার পরেও দাম কমে এসেছে। সরকার নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখার জন্য সব ধরনের কাজ করে যাচ্ছে।

সভায় নিত্য প্রয়োজনীয় পণ্যের মধ্যে সম্প্রতি পিয়াজের বাজার অস্থিতিশীল হওয়া নিয়ে আলোচনা হয়। সভায় কৃষকরা জানান, বাজারের যে পিয়াজ বীজ পাওয়া যায়, তার চেয়ে ভারতের বীজ উৎপাদন করলে দ্বিগুণের বেশি ফসল উৎপাদন সম্ভব। একইসঙ্গে সরকারের পক্ষ থেকে উন্নত মানের বীজ, স্বল্পসুদে ঋণ ও পিয়াজ সংরক্ষণের ব্যবস্থা কোর বিষয়ে গুরুত্বারোপ করেন কৃষকরা।

জেলা প্রশাসক এসএম ফেরদৌসের সভাপতিত্বে মানিকগঞ্জ সার্কিট হাউজে বিকালে নিত্য প্রয়োজনীয় পণ্যের সরবরাহ ব্যবস্থা স্বাভাবিক ও মূল্য স্থিতিশীল রাখার সভায় আরো বক্তব্য রাখেন পুলিশ সুপার রিফাত রহমান শামীম, পৌর মেয়র গাজী কামরুল হুদা সেলিম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেন, প্রেস ক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু, সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তী, ক্যাবের জেলার সাধারণ সম্পাদক সামছুন্নবী তুলিপ।

মতবিনিময় সভায় প্রান্তিক কৃষক, ব্যবসায়ী, প্রশাসনের বিভিন্নস্তরের কর্মকর্তা, বাজার মনিটরিং কমিটির নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: