Home / আর্ন্তজাতিক / আইন পাস বেইজিংয়ে বন্যপ্রাণী শিকার, বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করে

আইন পাস বেইজিংয়ে বন্যপ্রাণী শিকার, বিক্রি ও খাওয়া নিষিদ্ধ করে

স্থানীয় কর্তৃপক্ষ চীনের রাজধানী বেইজিংয়ে বন্যপ্রাণী খাওয়া নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। করোনা ভাইরাস সংকট কাটিয়ে উঠার পরপরই শুক্রবার বন্যপ্রাণী খাওয়ার বিরুদ্ধে নতুন এক আইন পাস করেছে। এখন থেকে শহরটির যেকোনো স্থানে বন্যপ্রাণী শিকার, বিক্রি বা খাওয়া নিষিদ্ধ। কেউ উল্লেখিত কর্মকাণ্ডে জড়িত থাকলে তাকে কঠোর শাস্তির সম্মুখীন হতে হবে। এ খবর দিয়েছে দ্য ডেইলি মেইল।
খবরে বলা হয়, বিজ্ঞানীদের ধারণা গত ডিসেম্বরে চীনের এক বন্যপ্রাণী বেচাকেনার বাজার থেকে মানুষের দেহে বিস্তার লাভ করেছে করোনা ভাইরাস (কভিড-১৯)। এমন ধারণা থেকে, গত ফেব্রুয়ারিতে দেশজুড়ে বন্যপ্রাণী বেচা-কেনা ও খাওয়ার বিরুদ্ধে একটি সাময়িক নিষেধাজ্ঞা জারি করে চীন সরকার। তবে বেইজিং শুক্রবার প্রথম চীনা শহর হিসেবে নিষেধাজ্ঞাটিকে আইনে রূপ দিয়েছে। এর আগে এই মাসের শুরুতে অন্য দুটি চীনা শহর কুকুর ও বিড়াল খাওয়া নিষিদ্ধ ঘোষনা করেছে।

ঝুহাই ও শেনঝেন শহর দুটিতে আগামী মাসের শুরু থেকে ওই নিষেধাজ্ঞা কার্যকর হতে চলেছে।
এদিকে, বন্যপ্রাণী বিষয়ক একটি আইন এর আগে ১৯৮৯ সালে প্রবর্তিত হয়েছিল। করোনা ভাইরাস মহামারি ঘিরে সৃষ্ট বিতর্কের পর আইনটি নতুন করে পর্যালোচনা করেছে স্থানীয় কর্মকর্তারা। আগামী পহেলা জুন থেকে এটি কার্যকর হবে। ১৯৮৯ সালের আইন অনুসারে, ৫০০ ধরনের স্থলজ প্রাণীর নাম বেইজিং বন্যপ্রাণী সংরক্ষণ নির্দেশিকায় যোগ করা হয়েছিল। নতুন আইন অনুসারে, বাস্তুসংস্থান, বৈজ্ঞানিক ও সামাজিক গুরুত্ব রয়েছে এমন সকল স্থলজ প্রাণী ওই তালিকায় যুক্ত হবে। এছাড়া ১৭ ধরনের জলজ বন্যপ্রাণীও তালিকায় যোগ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: