আগামী ৩১ মার্চ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ উদযাপন অনুষ্ঠান করবে সরকার

20

আগামী ৩১ মার্চ কক্সবাজারের লাবণী সমুদ্র সৈকতে উদযাপন অনুষ্ঠান করবে সরকার। বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণকে উদযাপন করা হবে। এ জন্য  ২০২১ সালের ২৪ নভেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের প্রস্তাব পাঁচ বছরের প্রাক-উত্তরণ প্রস্তুতিকালসহ অনুমোদিত হয়েছে। স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের জন্য চূড়ান্ত স্বীকৃতি লাভ স্বাধীনতাপরবর্তী বাংলাদেশের উন্নয়নে একটি গুরুত্বপূর্ণ অর্জন হিসেবে দেখা হচ্ছে।

জানা গেছে, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের ঐতিহাসিক অর্জনের প্রেক্ষাপটে বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন সম্পর্কে আপামর জনসাধারণের কাছে তুলে ধরতে চায় সরকার। এ সংক্রান্ত জাতীয় কমিটি গঠন করা হয়েছে। এর অংশ হিসেবে কক্সবাজারে উদযাপন অনুষ্ঠানের পরিকল্পনা নিয়েছে অর্থ মন্ত্রণালয়। এ অনুষ্ঠানের মাধ্যমে কক্সবাজারের সাম্প্রতিক সময়ের বিভিন্ন উন্নয়ন যেমন- মাতারবাড়ী তাপবিদ্যুৎ কেন্দ্র, মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর, দোহাজারী থেকে কক্সবাজারের ঘুমধুম পর্যন্ত রেলওয়ে সম্প্রসারণ প্রকল্প, কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ প্রকল্প, কক্সবাজারের পর্যটন সম্ভাবনা, আশ্রয়ণ প্রকল্প, স্থানীয় নৃ-তাত্তি¡ক জনগোষ্ঠীর কৃষ্টি-সংস্কৃতি ইত্যাদি আপামর জনসাধারণের কাছে তুলে ধরা হবে।

এ অনুষ্ঠানে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হতে পারেন। অথবা তার একটি পূর্বধারণকৃত ভিডিওবার্তা প্রচার করা হতে পারে। অনুষ্ঠানস্থলে সন্ধ্যা ৭টায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সভাপতিত্বে সাম্প্রতিক উন্নয়নবিষয়ক প্যানেল আলোচনার কথা রয়েছে। এ অনুষ্ঠানে সরকারের বিভিন্ন মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সংসদ সদস্যসহ রাষ্ট্রের বিভিন্ন পর্যায়ের ব্যক্তিরা অংশ নিতে পারেন।A