Home / আর্ন্তজাতিক / ‘আম্পান’পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হেনেছে

‘আম্পান’পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হেনেছে

‘আম্পান’ ভারতের পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় আঘাত হেনেছে অতি প্রবল ঘূর্ণিঝড়। দুপুর তিনটার পর উপকূলে আছড়ে পড়ে ‘আম্পান’। এখন পশ্চিমবঙ্গের বিভিন্ন উপকূলীয় এলাকায় তাণ্ডব চালাচ্ছে অতি প্রবল ঘূর্ণিঝড়টি।

আনন্দবাজারের খবরে বলা হয়, আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রের খবর, ‘সুপার সাইক্লোনিক স্টর্ম’ থেকে আম্পান এখন ‘এক্সট্রিমলি সিভিয়র সাইক্লোনিক স্টর্ম’-এ পরিণত হয়েছে। কিছুটা শক্তি হারালেও এখন ‘অতি মারাত্মক’ চেহারা নিয়েই দিঘা থেকে বাংলাদেশের হাতিয়া দ্বীপের মধ্যবর্তী কোনো অঞ্চলে বুধবার বিকাল অথবা সন্ধ্যার মধ্যে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

আবহবিজ্ঞানীরা জানিয়েছেন, পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় সবচেয়ে বেশি প্রভাব ফেলবে। সেই সঙ্গে হবে প্রবল জলোচ্ছ্বাসও। এই তিন জেলার উপকূলে চার থেকে ছয় মিটার পর্যন্ত জলোচ্ছ্বাসের সম্ভাবনা রয়েছে।

আম্পান আছড়ে পড়ার সময় ঘূর্ণনের গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় ১৫৫ থেকে ১৬৫ কিলোমিটার। এমনকি, এই গতিবেগ বেড়ে তা পৌঁছতে পারে ১৮৫ কিলোমিটারের আশপাশে। আম্পানের ঝাপটায় কলকাতা, হুগলি, হাওড়া এবং নদিয়াতেও বেশ ভালোই প্রভাব পড়বে। কলকাতায় ঝড়ের গতিবেগ হতে পারে প্রতি ঘণ্টায় ১১০ থেকে ১২০ কিলোমিটার। এমনকি, তা বেড়ে ১৩০ কিলোমিটারও হতে পারে। সেই সঙ্গে দোসর হবে প্রবল বৃষ্টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: