আরও ৯ মৃত্যু, আক্রান্ত পাঁচ হাজার ছুঁই ছুঁই করোনায়

21

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় আরও নয়জনের মৃত্যু হয়েছে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে । এ নিয়ে সংক্রমণে মারা গেলেন মোট ১৪০ জন। নতুন করে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন ৩০৯ জন। এই নিয়ে মোট আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়ালো চার হাজার ৯৯৮ জনে।

শনিবার দুপুরে দেশের সার্বিক করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানান অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

স্বাস্থ্য অধিদপ্তরের ঊধর্বতন এই কর্মকর্তা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় ৩৪২২টি নমুনা সংগ্রহ করা হয়েছে। তাদের মধ্যে ৩৩৩৭টির নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৩০৯ জনের ফল পজিটিভ এসেছে। এখন পর্যন্ত মোট চার হাজার ৯৯৮ জনকে শনাক্ত করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন আরও নয়জন। তাদের মধ্যে ঢাকার তিনজন আর ঢাকার বাইরের ছয়জন বলে জানান নাসিমা সুলতানা। মারা যাওয়া চারজন পুরুষ আর পাঁচজন মহিলা।

বয়স বিশ্লেষণের ক্ষেত্রে দেখা যায়, সাতজনের বয়স ৭০ বছরের বেশি। আর ৫১ থেকে ৬০ বছর বয়সের মধ্যে একজন এবং ৬০ বছরের বেশি বয়সের একজন আছেন।

বুলেটিন উপস্থাপনকালে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে বাড়িতে থাকার এবং স্বাস্থ্য বিভাগের পরামর্শ মেনে চলার আহ্বান জানানো হয়।

২০১৯ সালের শেষ দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন গোটা বিশ্বে তাণ্ডব চালাচ্ছে। চীন পরিস্থিতি অনেকটা সামাল দিয়ে উঠলেও এখন মারাত্মকভাবে ভুগছে ইউরোপ-আমেরিকা-এশিয়াসহ বিশ্বের অন্যান্য অঞ্চল। প্রাণঘাতী ভাইরাসটিতে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা সাড়ে ২৮ লাখের কাছাকাছি। মৃতের সংখ্যা এক লাখ ৯৭ হাজার ছাড়িয়েছে।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়। আর প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত ১৮ মার্চ। এরপর থেকে দেশে হু হু করে বাড়তে থাকে করোনায় আক্রান্তের সংখ্যা।