Home / আর্ন্তজাতিক / ইসরাইলের উষ্ণ সংবর্ধনা ৩০ বছর যুক্তরাষ্ট্রে বন্দি থাকা গুপ্তচরকে

ইসরাইলের উষ্ণ সংবর্ধনা ৩০ বছর যুক্তরাষ্ট্রে বন্দি থাকা গুপ্তচরকে

ইসরাইল আশির দশকে ইসরাইলের হয়ে যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তি চালানো মার্কিন নৌবাহিনীর সাবেক বিশ্লেষক জোনাথান পোলার্ডকে (৬৬) উষ্ণ সংবর্ধনা দিয়ে গ্রহণ করে নিয়েছে । বুধবার নিজের স্ত্রীকে নিয়ে তেল আবিবে পৌঁছেছেন তিনি। সেখানে বিমানবন্দরে তাকে স্বাগত জানিয়েছেন খোদ ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। এ খবর দিয়েছে এনবিসি নিউজ।

খবরে বলা হয়, সাবেক মার্কিন গোয়েন্দা বিশ্লেষক পোলার্ড আশির দশকে ইসরাইলের কাছে যুক্তরাষ্ট্রের গোপন সামরিক তথ্য বিক্রি করেছিলেন। ১৯৮৫ সালে তার গুপ্তচরবৃত্তির তথ্য ফাঁস হয়ে গেলে তিনি ওয়াশিংটনের ইসরাইলি দূতাবাসে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন। কিন্তু তার আগেই তাকে গ্রেপ্তার করে যুক্তরাষ্ট্র। ধরা পড়ার পর নিজের দোষ স্বীকার করে নেন পোলার্ড।

পরবর্তীতে ১৯৮৭ সালে পোলার্ডকে যাবজ্জ্বীবন কারাদণ্ড দেওয়া হয়।

তবে ২০১৫ সালের দিকে প্যারোলে ছাড়া পান তিনি। অবশ্য তার উপর জারি ছিল পাঁচ বছর মেয়াদী ভ্রমণ নিষেধাজ্ঞা। জেলে থাকা অবস্থায়ই ১৯৯৫ সালে ইসরাইলি নাগরিকত্ব পান পোলার্ড।

অত্যন্ত ঘনিষ্ঠ বন্ধু হলেও যুক্তরাষ্ট্র ও ইসরাইলের মধ্যে বহুদিন ধরেই পোলার্ডের গুপ্তচরবৃত্তি তিক্ত ইস্যু হিসেবে জিইয়ে ছিল। কিন্তু গত মাসে তার উপর জারি হওয়া ভ্রমণ নিষেধাজ্ঞাটি নবায়ন করেনি মার্কিনি আইন মন্ত্রণালয়। বিশেষজ্ঞদের মতে, ক্ষমতা শেষ হওয়ার আগে নেতানিয়াহুকে দেওয়া মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের শেষ উপহার ছিল এটি। পোলার্ডের মুক্তি ও ইসরাইলে গমণ নেতানিয়াহুকে আগামী বছরের নির্বাচনে অনেকটা এগিয়ে রাখতে সাহায্য করতে পারে।

ইসরাইলের প্রধানমন্ত্রীর কার্যালয় অনুসারে, পোলার্ড ও তার স্ত্রী এস্থার বুধবার একই বিমানে করে ইসরাইলে পৌঁছেছেন। বিমান থেকে নেমেই সেখানকার মাটিতে চুমু খেয়েছেন। সেখানে তাকে স্বাগত জানান নেতানিয়াহু। নেতানিয়াহুর কার্যালয়ের বিবৃতি অনুসারে, ইসরাইলে নেমে পোলার্ড বলেছেন, ৩৫ বছর বাদে ঘরে ফিরতে পেরে আমরা উচ্ছ্বসিত।

এরপর হিব্রু ভাষায় থ্যাংকসগিভিং-এর প্রার্থনা করেন নেতানিয়াহু। প্রার্থনা শেষে পোলার্ড ও তার স্ত্রীকে ইসরাইলি পরিচয় পত্র দেন তিনি। তাদের উদ্দেশে বলেন, এখন আপনারা স্বাধীনতা ও সুখের সঙ্গে নতুন জীবন শুরু করতে পারবেন। আপনারা নিজের বাড়ি এসেছেন।

বিমানবন্দর থেকে তাদের কোথায় নিয়ে যাওয়া হয়েছে সেই বিষয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।  এদিকে, পোলার্ডের ইসরাইল আগমনের খবরে টুইটারে অভিনন্দন জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিউভেন রিভলিন ও দেশটির বেশ কয়েকজন আইনপ্রণেতা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: