Home / অর্থ-বাণিজ্য / ইসলামী শ্রমিক আন্দালনের বাজেটে ২০ হাজার কোটি টাকা প্রণোদনা দাবি

ইসলামী শ্রমিক আন্দালনের বাজেটে ২০ হাজার কোটি টাকা প্রণোদনা দাবি

ইসলামী আন্দোলন বাংলাদেশে কোভিড-১৯ ভাইরাসের প্রাদুর্ভাবে বৈশ্বিক মহামারী সময়ে আসন্ন জাতীয় বাজেটে সকল শ্রেণি ও পেশার শ্রমিকের জীবনমান নিশ্চিতে ২০ হাজার কোটি টাকা ভর্তুকি ও প্রণোদনা অর্ন্তভূক্তির দাবি জানিয়েছে ।

আজ শনিবার কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ইসলামী আন্দোলনের রাজনৈতিক উপদেষ্টা ও ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক আশরাফ আলী আকন এসব দাবি জানান।

সংবাদ সম্মেলনে করোরাভাইরাসের ফলে সৃষ্ট সঙ্কটে দেশের সকল শ্রেণি শ্রমিকদের জীবন জীবিকা নির্বাহ ও সুরক্ষার জন্য বিভিন্ন সেক্টর ভিত্তিক ২০ হাজার কোটি টাকা প্রণোদনা প্রদান এবং লেবার কার্ড প্রদানের দাবি জানানো হয়।

এই দাবি আদায় না হলে আগামী ৯ জুন প্রধানমন্ত্রীর বরাবর স্মারকলিপি প্রদানসহ ৪দফা কর্মসূচি ঘোষণার কথা ইসলামী শ্রমিক আন্দোলনের পক্ষ থেকে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় প্রচার সম্পাদক আহমদ আবদুল কাইয়ূম, ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সহ-সভাপতি মু. হারুন অর রশিদ, সেক্রেটারি জেনারেল হাফেজ মাওলানা ছিদ্দিকুর রহমান, জয়েন্ট সেক্রেটারি জেনারেল শহিদুল ইসলাম কবির, এবিএম শেহাব উদ্দিন শেহাব, অধ্যাপক আব্দুল করীম, ওবায়েদ বিন মোস্তফা ও মুফতি মুহিববুল্লাহ কাসেমি।

সংবাদ সম্মেলনে, প্রবাসে মৃত রেমিটেন্স যোদ্ধাদের পরিবারকে এককালীন ৫ লাখ টাকা অনুদান প্রদান, করোনার কারণে বিদেশ থেকে প্রত্যাগত প্রবাসীদেরকে সহজ শর্তে ঋণ দেয়া, পাসপোর্ট ভিসা জটিলতা দূর করতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ, ছুটিতে দেশে আটকে পরা প্রবাসীদের কর্মক্ষেত্রে যোগদানের ব্যবস্থা করতে দাবি জানানো হয়।

কৃষকদের দেশের মেরুদণ্ড হিসবে উল্লেখ করে, তাদের ক্ষতিপূরণ প্রদানের লক্ষ্যে ১০ হাজার কোটি টাকা প্রণোদনা, প্রকৃত শ্রমিকদেরকে সেনাবাহিনীর মাধ্যমে যাচাই বাঁছাই শেষে তাদের ডাটাবেজ তৈরি করে লেবার কার্ড প্রদান ও রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানানো হয়।

সরাসরি ও ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ৯ জুন প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ, ২০ জুন প্রধানমন্ত্রী বরাবর খোলা চিঠি, স্বাস্থ্যবিধি মেনে আগামী ৩ মাসের মধ্যে জেলা জেলায় কৃষক-শ্রমিক সমাবেশ ও ডিসেম্বর এর মধ্যে সোহরাওয়ার্দী উদ্যানে কৃষক শ্রমিক জাতীয় মহাসমাবেশ কর্মসূচি ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: