উইংস অব হোপ নারীর ক্ষমতায়নে

25

NARYরানা প্লাজা ধসের ঘটনা বাংলাদেশসহ বিশ্বকে নাড়িয়ে দিয়েছিল। বহু হতাহতের ঘটনায় হতবাক হয়েছিল পোশাককর্মীরা। সেই রানা প্লাজা ধসের দিনটি স্মরণে শুরু হয়েছে ‘উইংস অব হোপ’ নামে চিত্র প্রদর্শনী।

ডেনমার্ক, নরওয়ে ও সুইডেন- এই তিন দেশ অংশীদারিভিত্তিতে এ চিত্রকর্ম ও ভাস্কর্য প্রদর্শনীর আয়োজন করেছে। তাদের সঙ্গে রয়েছে  বাংলাদেশের নারী চিত্রশিল্পীদের সংগঠন সাকো, মীনা ই.ভি, আর্য চলচ্চিত্র ফাউন্ডেশন ও ফ্যাশন রেভল্যুশন।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর গুলশান-১ এ বেঙ্গল আর্ট লাউঞ্জে চার দিনব্যাপী এ প্রদর্শনী শুরু হয়। প্রদর্শনীর উদ্বোধন করেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ। এ সময় উপস্থিত ছিলেন মানবাধিকার নেত্রী সুলতানা কামাল, ওই তিন দেশের রাষ্ট্রদূত মেরেট, ইউহান ও হ্যান।

প্রদর্শনীর লক্ষ্য ধরা হয়েছে নারীর ক্ষমতায়ন উদযাপন। প্রদর্শনীর মাধ্যমে স্মরণ করা হবে রানা প্লাজা ধসের ঘটনা হতাহতদের। এ ছাড়াও ২৩ এপ্রিল সন্ধ্যা ৬টায় প্রদর্শন করা হবে তথ্যচিত্র `ট্রু কস্ট`। ২৪ এপ্রিল একই সময়ে প্রদর্শিত হবে গত ৭ মার্চ দুর্ঘটনায় নিহত চিত্রশিল্পী ও চলচ্চিত্র নির্মাতা খালিদ মাহমুদ মিঠুর গবেষণা ও তথ্যভিত্তিক প্রামাণ্যচিত্র ‘ডেড হ্যান্ড রাইজিং’।

উদ্বোধনকালে স্যার ফজলে হাসান আবেদ বলেন, ‘নারীর ক্ষমতায়ন উদযাপনের জন্য এ আয়োজন। সব কাজগুলো নারী শিল্পীদের করা। রানা প্লাজা ধস থেকে বেঁচে যাওয়া নারীদের ওপর নির্মিত হয়েছে চিত্রকর্মগুলো।’

অনুষ্ঠানে সুলতানা কামাল বলেন, ‘এ আয়োজন বলে দেয় বেঁচে যাওয়া নারীরা সেই বিভীষিকা থেকে বেরিয়ে এসেছেন। এ উদ্যোগ নারীর ক্ষমতায়নের যাত্রাকে আরও সামনে নিয়ে যাবে।’

আগামী ২৪ এপ্রিল রানা প্লাজা ধসের তিন বছর পূর্ণ হওয়ার দিন প্রদর্শনীটি সমাপ্ত হবে।