উত্তর কোরিয়া -প্রেসিডেন্ট বাইডেনের মন্তব্যের সমালোচনা

59

উত্তর কোরিয়া পিয়ংইয়ংয়ের সঙ্গে কৌশলগত এবং পারমাণবিক কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন যখন তার অবস্থান ঘোষণার প্রস্তুতি নিচ্ছেন তখন, বাইডেন প্রশাসনের বিরুদ্ধে বিরোধপূর্ণ নীতি গ্রহণের অভিযোগ এনেছে । উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ওয়াশিংটন থেকে সম্প্রতি যেসব বক্তব্য দেয়া হয়েছে তাতে এটাই মনে হচ্ছে প্রেসিডেন্ট জো বাইডেন বৈরিতাপূর্ণ নীতি গ্রহণ করতে যাচ্ছেন। উল্লেখ্য এ সপ্তাহের শুরুতে জো বাইডেন উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচিকে বৈশ্বিক নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি বলে অভিহিত করেছেন। হোয়াইট হাউজ বলেছে, উত্তর কোরিয়া ইস্যুতে সমন্বিত কিছু পরিকল্পনা রয়েছে প্রেসিডেন্ট বাইডেনের। শুক্রবার মুখপাত্র জেন পসাকি বলেছেন, যুক্তরাষ্ট্রের নীতি এরই মধ্যে পর্যালোচনা শেষে চূড়ান্ত করা হয়েছে। আরো জানানো হয়েছে যে, আগের চারটি প্রশাসন থেকে প্রেসিডেন্ট বাইডেন অভিজ্ঞতা সঞ্চয় করেছেন। এসব প্রশাসন উত্তর কোরিয়াকে পারমাণবিক নিরস্ত্রীকরণ কর্মসূচি ত্যাগ করানোর চেষ্টা করেছে। তবে তারা ব্যর্থ হয়েছে।

উত্তর কোরিয়া বিষয়ে পর্যালোচনামূলক আলোচনার জন্য খুব শিগগিরই জাপান ও দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের নিয়ে একটি বৈঠক করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। রোববার রাষ্ট্রীয় মিডিয়ায় প্রচারিত এক বিবৃতিতে বলা হয়েছে, এ সপ্তাহে কংগ্রেসে দেয়া বক্তব্যে প্রেসিডেন্ট বাইডেন উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে যেসব মন্তব্য করেছেন, তাকে উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় অসহিষ্ণু এবং বড় ধরণের এক ভুল বলে অভিহিত করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুক্তরাষ্ট্র বিষয়ক বিভাগের মুখপাত্র খোন জং-গুন বলেছেন, উত্তর কোরিয়ার প্রতি জো বাইডেন বৈরী নীতি গ্রহণ করছেন তা তার বক্তব্য থেকে স্পষ্ট। যুক্তরাষ্ট্র অর্ধশতাব্দী ধরে এ কাজটিই করে এসেছে। ওদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেক বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার মানবাধিকার পরিস্থিতি নিয়ে যে সমালোচনামূলক মন্তব্য করা হয়েছে তা নেতা কিম জং-উনের মর্যাদার প্রতি অবমাননা।

জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে তার ১০০ দিন উপলক্ষে কংগ্রেসের যৌথ অধিবেশনে বক্তব্য রাখেন গত সপ্তাহে। সেখানে তিনি উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি, ইরানের পারমাণবিক কর্মসূচির সমালোচনা করেন। বলেন, এসবই হচ্ছে যুক্তরাষ্ট্রের এবং বিশ্বের নিরাপত্তার প্রতি মারাত্মক এক হুমকি।