ব্রেকিং নিউজ
Home / খবর / এবার বাঘ আক্রান্ত মানুষের পর করোনায়

এবার বাঘ আক্রান্ত মানুষের পর করোনায়

এখন আর কেবল মানুষের শরীরে সীমাবদ্ধ নেই করোনাভাইরাস । পশুদের শরীরেও মিলছে করোনার অস্ত্বিত্বের প্রমাণ। নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার একটি বাঘের শরীরে ইতিমধ্যেই মিলেছে কোভিড-১৯ ভাইরাস। ওই চিড়িয়াখানার আরও কয়েকটি পশুর শরীরে দেখা দিয়েছে করোনার উপসর্গ। এর মধ্যে কয়েকটি আফ্রিকান সিংহও আছে। পশুদের শরীরে করোনার এই সংক্রমণকে বিজ্ঞানীরা মহাবিপদের ইঙ্গিত বলে মনে করছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনার প্রভাবে সবচেয়ে বেশি নিউইয়র্কে। প্রতিদিনই এই শহরে হাজার হাজার মানুষ সংক্রমিত হচ্ছে। তবে কোনও পশুর শরীরে সংক্রমণ এই প্রথম।

ব্রঙ্কস চিড়িয়াখানার বন্যপ্রাণী সংরক্ষণ সমিতির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, নাদিয়া নামের ৪ বছর বয়সি বাঘটির শরীরে করোনাভাইরাস সংক্রমণের প্রমাণ মিলেছে।

বেশ কয়েকদিন ধরেই বাঘটির শুকনো কাশি হচ্ছিল এবং এটি শ্বাসকষ্টে ভুগছিল। মালয়ান টাইগার নাদিয়ার পাশাপাশি তার বোন আজুল, আরও দুটি বাঘ এবং তিনটি আফ্রিকান সিংহের শরীরে করোনার উপসর্গ দেখা দিয়েছে।

আপাতত এই পশুগুলোকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এদের জন্য টাইগার মাউন্টেন নামের একটি জায়গা তৈরি করে এদের আইসোলেট করে রাখা হচ্ছে।

পশুর শরীরে করোনা সংক্রমণ কীভাবে হল তা স্পষ্ট নয়। তবে, কর্তৃপক্ষের ধারণা, চিড়িয়াখানা কর্মীদের মধ্যেই কারও থেকে ওই পশুগুলোর সংক্রমণ হয়ে থাকতে পারে। সেটা যদি হয়ে থাকে তাহলে তা ভয়াবহ প্রবণতা হতে পারে বলে মত চিকিৎসকদের।

সেক্ষেত্রে গৃহপালিত পশু বা পথ কুকুর সকলের সংক্রমণের সম্ভাবনা থাকছে। যদিও পশুর শরীরে এই রোগ কতটা ভয়াবহ, বা কীভাবে পশুর শরীরে এটি ছড়ায়, সে সম্পর্কে নিশ্চিত নন চিকিৎসকরা। তবে, ওই চিড়িয়াখানার পশু চিকিৎসকদের দাবি যাদের শরীরে এই রোগের উপসর্গ দেখা গিয়েছে তারা সকলেই দ্রুত সুস্থ হয়ে উঠবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this:
Skip to toolbar