কমালা হ্যারিস : ভারতবাসীর জন্য প্রার্থনা, পরিস্থিতি ভয়াবহ এক ট্রাজেডি

63

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস ভারতের করোনা পরিস্থিতিকে ট্রাজিক বা বিয়োগান্তক বলে মন্তব্য করেছেন। এ দুঃসময়ে তিনি ভারতীয়দের সাপোর্ট দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি বলেছেন, এটা একটা ভয়াবহ ট্রাজেডি এ নিয়ে কোনো প্রশ্ন বা সন্দেহ নেই। এই ট্রাজেডি প্রাণহানীর। এর আগেও আমি এমনটা বলেছি। আমি আবারও বলবো যে, একটি দেশ হিসেবে আমরা ভারতের জনগণকে সাপোর্ট করতে প্রতিশ্রুতিবদ্ধ। ওহাইও রাজ্যের সিনসিনাতিতে শুক্রবার সাংবাদিকদের কাছে এসব কথা বলেন তিনি। এ খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই।

ভারতীয় মায়ের সন্তান কমালা হ্যারিস এক প্রশ্নের জবাবে বলেছেন, এরই মধ্যে আমরা ডলার হিসেবে সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছি। এটা ভারতে পিপিই এবং অন্যান্য জিনিসের পিছনে ব্যয় হবে। এ এক ট্রাজিক পরিস্থিতি। যেসব মানুষ ভুগছেন, অবর্ণনীয় দুর্ভোগে ভুগছেন- তাদের জন্য আমার প্রার্থনা। উল্লেখ্য, এর আগে ভারত থেকে ভ্রমণের ওপর বিধিনিষেধ আরোপ করেছে হোয়াইট হাউজ। ভারতে করোনা ভাইরাস পরিস্থিতি করুণ আকার ধারণ করায় এবং সেখানে বহুবিধ ভ্যারিয়েন্টের বিস্তার লাভ করায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ভারত থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়ার পর ভারতে নিজের পরিবারের যেসব সদস্য আছেন, তাদের সঙ্গে কমালা হ্যারিসের কোনো কথা হয়নি বলে জানিয়েছেন তিনি। ওদিকে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন পসাকি বলেছেন, ৪ঠা মে থেকে ভারতের বিরুদ্ধে সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন এবং প্রশাসনের পরামর্শে ভ্রমণে বিধিনিষেধ থাকবে। ভারতে করোনা ভাইরাস সংক্রমণ এবং বহুবিধ ভ্যারিয়েন্টের বিস্তারের ওপর ভিত্তি করে এই বিধিনিষেধ বাস্তবায়ন করা হবে।