Home / খবর / করোনা হবে কুপোকাত যে পাঁচ সবজি খেলে

করোনা হবে কুপোকাত যে পাঁচ সবজি খেলে

কেননা, ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। করোনাভাইরাসের মতো ফ্লুর হাত থেকে রক্ষা পেতে হলে বেশি বেশি করে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে হবে।

পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে ভিটামিন সি’র বিকল্প নেই। অনেকেই নিয়মিত ভিটামিন সি সাপ্লিমেন্ট নেন। কিন্তু শাক-সবজি-ফল থেকে যদি সেই ভিটামিন নিতে পারেন তাহলে তা কাজ করবে দ্বিগুণ।

তাই বেশি বেশি ভিটামিন সি পেতে পারেন এসব সবজি।

১. বেল পেপার মাত্র প্রতিদিন আধ কাপ বেল পেপার আপনাকে দেবে ১০০ শতাংশ ভিটামিন সি। রান্নায় দিলে স্বাদও বাড়ে। শরীরে ভিটামিনের ঘাটতি পূরণ হয়।

২. পেঁপে পেঁপে অত্যন্ত পুষ্টিকর ফল যাতে ভিটামিন সি প্রচুর পরিমাণে রয়েছে। পেঁপের মধ্যে থাকা ‘প্যাপাইন’ এনজাইম হজমক্ষমতা বাড়ায়। ভিটামিন সি-এর ঘাটতি মেটায়।

৩. ব্রক্কোলি ব্রক্কোলি হৃদরোগীদের জন্য দুর্দান্ত। ভিটামিন সি ছাড়াও এতে আছে ভিটামিন কে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। আধ কাপ ব্রক্কোলি প্রতিদিন খেলে ভিটামিন সি এর প্রয়োজন পূরণ হবে ৬০ শতাংশ।

৪. ফুলকপি ফুলকপি ভিটামিন সি-এর অভাব পূরণ করে প্রায় ৭৭ শতাংশ। এখন প্রায় সারাবছরই মেলে এই সবজি। তাই নিশ্চিন্তে খেতে পারেন ফুলকপি। গ্যাসের সমস্যা থাকলে হালকা ভাপিয়ে সেই জল ফেলে দিয়ে রান্না করে খেলে কোনও সমস্যা হবে না।

৫. পালং শাক পালং শাকের উপকারিতা অনেক। সবুজ পাতাওয়ালা শাকটিতে রয়েছে ভিটামিন সি পূরণের ২০০ শতাংশ ক্ষমতা। দ্রুত উপকার পেতে স্মুদি বানিয়েও খেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: