করোনার নতুন আরেকটি ধরণ শনাক্ত জাপানে

28

জাপানে করোনাভাইরাসের নতুন আরেকটি ধরণ শনাক্ত হয়েছে । ব্রাজিলের আমাজোনাস প্রদেশ থেকে আসা চার পর্যটকের মধ্যে এই ধরণ শনাক্ত হয় বলে জানিয়েছে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়। রোববার দেয়া এক বিবৃতিতে মন্ত্রণালয়টি জানিয়েছে, নতুন শনাক্ত হওয়া ধরণটি বৃটেনে ছড়িয়ে পরা ধরণ থেকে আলাদা। এ নিয়ে গবেষণা শুরু করেছে দেশটি। একইসঙ্গে এই নতুন করোনার বিরুদ্ধে ভ্যাকসিন কার্যকরি কিনা তাও নিশ্চিত হওয়ার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।
মহামারি নিয়ন্ত্রণে কাজ করা জাপানি প্রতিষ্ঠান এনআইআইডি’র প্রধান তাকাজি ওয়াকিতা বলেন, এই মুহূর্তে এমন কোনো প্রমাণ নেই যে নতুন এই ধরণ অধিক সংক্রমণশীল কিনা। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়কেও বিষয়টি জানিয়েছে জাপানি কর্তৃপক্ষ। গত ২রা জানুয়ারি ওই পর্যটকরা জাপানে আসেন। তখনই একজনের শ্বাসকষ্ট দেখা যাচ্ছিল।

সঙ্গে থাকা নারীর সামান্য মাথাব্যাথা ছিল। তবে দলের অপর দুই সদস্য উপসর্গহীন ছিল বলে জানিয়েছে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়।

এয়ারপোর্টেই চারজনের করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর তাদেরকে কোয়ারেন্টিনে পাঠানো হয়। পরে তাদের নমুনা গবেষণা করে জানা যায়, এটি করোনাভাইরাসের নতুন একটি ধরণ। এর আগে জাপানে বৃটেনে ছড়িয়ে পরা উচ্চ সংক্রমণশীল করোনার ধরণও শনাক্ত হয়েছে জাপানে।