Home / আর্ন্তজাতিক / করোনা ভ্যাকসিন এলেও মরবে না !

করোনা ভ্যাকসিন এলেও মরবে না !

একজন বিজ্ঞানী নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরি করা গেলেও এই সংক্রামক ব্যাধিটি একেবারে রোধ করা যাবে না বলে সতর্ক করেছেন , যিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভ্যাকসিন প্রজেক্টে বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন।

বৈশ্বিক মহামারি হিসেবে আবির্ভূত নভেল করোনাভাইরাসের প্রতিষেধক কিংবা কার্যকর ওষুধ তৈরিতে উঠেপড়ে লেগেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, জার্মানি, জাপানসহ বিভিন্ন দেশ। তবে বিশ্বজুড়ে প্রতিদিন হাজারে হাজারে প্রাণ ছিনিয়ে নেয়া সংক্রামক ভাইরাসটির এখনও কোনো প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি।

তার মধ্যেই ডা. ডেভিড নাবারো নামের এই বিজ্ঞানী সতর্ক করে দিয়ে বলছেন, করোনাভাইরাসের মোকাবিলায় কার্যকর কোনো ভ্যাকসিন নাও আসতে পারে। করোনার উন্নত চিকিৎসা এলেও এটা সম্পূর্ণ রোধ করা যাবে না বলেই মনে করছেন ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গ্লোবাল হেলথের এই অধ্যাপক।

সিএনএনকে এক সাক্ষাৎকারে ড. ডেভিড বলছেন, ‘এমন অনেক ভাইরাস রয়েছে যার প্রতিরোধে আমরা এখন পর্যন্ত কোনো ভ্যাকসিন আবিষ্কার করতে পারিনি। আমরা আসলে নিশ্চিতভাবে বলতেও পারছি না যে করোনাভাইরাসের আদৌ একটি ভ্যাকসিন আসবে। আর সব ধরনের ট্রায়াল ও নিরাপত্তার মধ্যে দিয়েই সেই ভ্যাকসিন আমরা পাবো তাও বলা যাচ্ছে না।’

‘হয়তো করোনার উন্নত চিকিৎসা আসবে কিন্তু এটা সম্পূর্ণ রোধ করা যাবে না। বিশ্বজুড়ে প্রতিবছরই করোনা প্রাদুর্ভাব থেকে যাবে। আর এতে মৃত্যুও ঘটবে। যেকারণে লকডাউন জোরদার করা আবার শিথিল করার বিষয়গুলো পর্যায়ক্রমে হওয়া উচিত’- যোগ করেন ড. ডেভিড।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গ্লোবাল হেলথের এই অধ্যাপক মনে করছেন, একটি ভ্যাকসিন মূলত দুইটি স্ট্রেইনকে প্রতিরোধ করতে পারে। কিন্তু এর মধ্যে করোনার অনেকগুলো স্ট্রেইন পৃথিবীতে ছড়িয়ে পড়েছে। এর সবগুলো স্ট্রেইন প্রতিরোধ করা হয়তো একটি ভ্যাকসিনের পক্ষে সম্ভব হবে না। আবার সেই ভ্যাকসিন বাণিজ্যিকভাবে সহজলভ্য নাও হতে পারে।

এদিকে এই বছরের শেষের দিকে নভেল করোনাভাইরাসের ভ্যাকসিন প্রস্তুত হয়ে যাবে বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশা দেখালেও তার প্রতিক্রিয়ায় জার্মানির স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পান করোনাভাইরাসের একটি ভ্যাকসিন প্রস্তুত করতে কয়েক বছর লেগে যেতে পারে বলে মন্তব্য করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: