ব্রেকিং নিউজ
Home / আর্ন্তজাতিক / করোনা: মৃতের প্রকৃত সংখ্যা ধামাচাপা দিচ্ছে অনেক দেশ – ট্রাম্প

করোনা: মৃতের প্রকৃত সংখ্যা ধামাচাপা দিচ্ছে অনেক দেশ – ট্রাম্প

অনেক দেশ করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ধামাচাপা দিচ্ছে । এমন অভিযোগ করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, অনেক দেশ করোনা ভাইরাসে মৃতের সংখ্যা নিয়ে মিথ্যা কথা বলছে। তিনি প্রশ্ন রেখে বলেন, আপনি কি মনে করেন এসব দেশ করোনায় মৃতের সংখ্যা নিয়ে সততার পরিচয় দিচ্ছে? বিশ্বে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে যুক্তরাষ্ট্রে। বুধবার তিনি হোয়াইট হাউজের রোজ গার্ডেনে করোনা ভাইরাস আপডেট নিয়ে সংবাদ সম্মেলন করছিলেন। এ সময়ে তার কাছে  করোনা ভাইরাসে মৃতের সংখ্যা নিয়ে প্রশ্ন করেন লন্ডনের ডেইলি মেইলের সাংবাদিক। জবাবে ট্রাম্প ওই মন্তব্য করেন।
উল্লেখ্য, সারাবিশ্বে করোনা ভাইরাসে যে পরিমাণ মানুষ মারা গেছেন তার মধ্যে শতকরা ২০ ভাগই যুক্তরাষ্ট্রের, যদিও বিশ্বের মোট জনসংখ্যার শতকরা মাত্র ৪ ভাগ বসবাস করে সেখানে। বুধবার করোনা ভাইরাস মহামারিতে আক্রান্তের সংখ্যা প্রথমবার ২০ লাখ ছাড়িয়ে যায়।

এদিন বিশ্বজুড়ে মোট মৃতের সংখ্যা দাঁড়ায় এক লাখ ৩০ হাজার। এসব নিয়ে সংবাদ সম্মেলনে ট্রাম্প বিশেষ করে আঙ্গুল তোলেন চীনের দিকে। তিনি বার বার এ দেশটির প্রতি অভিযোগ তুলেছেন। বলেছেন, করোনা মহামারি ছড়িয়ে পড়ার বিষয়ে যথেষ্ট স্বচ্ছ অবস্থানে ছিল না চীন। তিনি অভিযোগ করেন, এই চীনেই তো মৃতের সংখ্যা নিয়ে প্রশ্ন রয়েছে।
ট্রাম্প বলেন, আপনি কি মনে করেন, বিশাল ওই দেশ, যার নাম চীন, সেখানে সুনির্দিষ্ট সংখ্যক করোনা আক্রান্ত বা মৃতের সংখ্যা- এ কথা কি বাস্তবে কেউ বিশ্বাস করে? ওদিকে সিএনএন রিপোর্ট করেছে যে, করোনা ভাইরাসের উৎস নিয়ে একাডেমিক গবেষণার ওপর প্রকাশনায় বিধিনিষেধ আরোপ করেছে চীন। দেশটির সরকারি তথ্যে বলা হয়েছে, সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ৮২,২৯৫ জন মানুষ। আর মারা গেছেন ৩৩৪২ জন। কিন্তু এসব সংখ্যা নিয়ে যথেষ্ট  প্রশ্ন রয়েছে। মহামারি নিয়ে বেইজিংয়ের বিরুদ্ধে অবহেলা এবং এ সম্পর্কিত তথ্য চেপে রাখার অভিযোগ রয়েছে।
ডনাল্ড ট্রাম্প যুক্তি দেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে যারা মারা গেছেন তাদের সবার সংখ্যা প্রকাশ করা হয়েছে। ‘আমরা সবকিছুর রিপোর্ট প্রকাশ করছি। আমরা আক্রান্ত বা মৃতের সঠিক হিসাব প্রকাশ করছি। আমাদের এই রিপোর্টিং ভাল। আমরা প্রতিজন মানুষ মারা যাওয়ার বিষয় রিপোর্ট করছি।’
শনিবার ইতালিতে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়ে যায় যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে করোনায় বিশ্বে সবচেয়ে বেশি মানুষ মারা যাওয়ার দেশ হয়ে ওঠে যুক্তরাষ্ট্র। সেখানে কমপক্ষে ২৭,০০০ মানুষ মারা গেছেন এই ভাইরাসে। ট্রাম্প শুধু চীনের মৃতের তথ্য নিয়েই প্রশ্ন তোলেন নি। তিনি প্রশ্ন তুলেছেন ইরান, উত্তর কোরিয়া ও রাশিয়ায় মৃতের সংখ্যা নিয়ে। তিনি বলেন, অনেক দেশ বড় সমস্যা মোকাবিলা করছে। তারা প্রকৃত সত্য প্রকাশ করছে না। আমি যা জানি তা হলো আমরা প্রকৃত সথ্য প্রকাশ করছি। আমরা আস্তে আস্তে ভালোর দিকে এগুচ্ছি। তিনি বলেন, যুক্তরাষ্ট্র করোনা সংক্রমণের সর্বোচ্চ অবস্থান অতিক্রম করেছে। তাই গভর্নররা সামাজিক দূরত্ব শিথিল করার জন্য উন্মুখ হয়ে আছেন এবং যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে উন্মুক্ত করতে চাইছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: