Home / আর্ন্তজাতিক / করোনা সংক্রমণে দ্বিতীয় অবস্থানে ব্রাজিল

করোনা সংক্রমণে দ্বিতীয় অবস্থানে ব্রাজিল

এখন ব্রাজিল করোনা সংক্রমণে বিশ্বে দ্বিতীয় অবস্থানে । সেখানে আক্রান্তের সংখ্যা কমপক্ষে ১০ লাখ। যুক্তরাষ্ট্রের পরেই এখন দেশটির স্থান। এখনও সেখানে করোনা সংক্রমণ অব্যাহত আছে। একই সঙ্গে ২৪ ঘন্টায় সর্বোচ্চ সংক্রমণের সংখ্যা জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ সংখ্যা কমপক্ষে ৫৪ হাজার। উপরন্তু টানা চতুর্থ দিনের মতো সেখানে করোনায় মারা গেছেন কমপক্ষে ১২০০ মানুষ। এর ফলে সেখানে মোট মৃতের সংখ্যা প্রায় ৪৯ হাজার।

কিন্তু পরীক্ষায় ঘাটতি থাকায় এই সংখ্যা অনেক কম। বিশেষজ্ঞরা বলছেন, যথাযথভাবে এবং ব্যাপক হারে পরীরক্ষা করা হলে এই সংখ্যা অনেক বেশি হবে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্কতা দিয়ে বলেছে, করোনা ভাইরাস মহামারি নতুন করে এক ভয়াবহ অবস্থার দিকে যাচ্ছে। এর মাত্র কয়েক ঘন্টা পরেই আক্রান্ত ও নিহতের এই সংখ্যা প্রকাশ করেছে সরকার। বর্তমানে লাতিন আমেরিকার দেশগুলোতে তীব্র আকার ধারণে করেছে করোনা ভাইরাস। বেশকিছু দেশে এমন ভয়াবহতা দেখা দিয়েছে। ব্রাজিল বাদে এমন দেশগুলোর মধ্যে রয়েছে চিলি ও পেরু। শুক্রবার সর্বোচ্চ সংক্রমণে সপ্তাহ স্থানে উঠে এসেছে মেক্সিকো। যুক্তরাষ্ট্রের পরেই সর্বোচ্চ সংক্রমণ হয়েছে ব্রাজিলে। এ জন্য দেশটির প্রেসিডেন্ট জায়ের বলসোনারোর তীব্র সমালোচনা হয়েছে, হচ্ছে। উগ্র ডানপন্থি এই প্রেসিডেন্ট কয়েক দফা প্রদেশগুলোর গভর্নর ও মেয়রদের সঙ্গে সংঘাতময় অবস্থানে চলে গিয়েছেন। করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণ এবং বড় বড় শহরকে বন্ধ রাখা নিয়ে তাদের সঙ্গে এমন সম্পর্ক সৃষ্টি হয় প্রেসিডেন্টের। তার যুক্তি করোনা ভাইরাস যে ক্ষতি করবে, অর্থনৈতিক ক্ষতি তার চেয়ে বেশি হবে। তার এ দৃষ্টিভঙ্গির সঙ্গে একমত অনেকেই। কিন্তু সব মিলিয়ে সেখানে পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে। এর ফলে স্বাস্থ্যমন্ত্রীর পদ ত্যাগ করেছেন দু’জন ডাক্তার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: