Home / আদালত / করোনা: ৩০১ আইনজীবীর স্মারকলিপি প্রধান বিচারপতিকে

করোনা: ৩০১ আইনজীবীর স্মারকলিপি প্রধান বিচারপতিকে

সাধারণ আইনজীবীদের অধিকার সংরক্ষণ পরিষদ নামের একটি সংগঠন করোনার মোকাবিলায় আদালত সংশ্লিষ্ট সকল স্তরের কর্মকর্তা, কর্মচারী, আইনজীবী সহকারী, মক্কেল, নিরাপত্তা কর্মীদের জীবন বাঁচাতে আদালত বন্ধ রাখতে প্রধান বিচারপতির কাছে স্মারকলিপি দিয়েছেন।

রবিবার প্রধান বিচারপতির কাছে এ স্মারকলিপি জমা দেন সুপ্রিম কোর্টের আইনজীবী এসএম জুলফিকার আলী জুনু।

আবেদনে তিনি বলেন, আমরা ৩০১ জন আইনজীবীদের সমন্বয়ে সাধারণ আইনজীবীদের অধিকার সংরক্ষণের জন্য “সাধারণ আইনজীবীদের অধিকার সংরক্ষণ পরিষদ”নামে একটি পরিষদ গঠন করেছি। মাননীয় প্রধান বিচারপতি আপনি আমাদের স্বাধীন বিচার বিভাগের অভিভাবক। আপনি আমাদের একমাত্র আশার প্রদীপ। আপনার একটি সঠিক সিদ্ধান্তই আইনজীবীদের পেশাগত মান ও জীবনযাত্রা পরিবর্তন করে দিতে পারে। আপনার প্রতি আমাদের আবেদন এই যে, অতি পরিতাপের সঙ্গে জানাচ্ছি যে, কোভিড- ১৯ এর প্রাদুর্ভাবে সমগ্র বিশ্বজুড়ে মহামারী আকার ধারণ করেছে। আমাদের প্রাণপ্রিয় মাতৃভূমি বাংলাদেশেও এর ভয়াল থাবা থেকে রক্ষা পায়নি। বর্তমানে বাংলাদেশে করোনা আক্রান্তের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে এবং মৃতের সংখ্যা দেড়শ’র ঊর্ধ্বে।

এমতাবস্থায় দেশের আপামর জনসাধারণের জানমালের নিরাপত্তার জন্যে সবাইকে ঘরে রাখার লক্ষে সরকার দেশব্যাপী সাধারণ ছুটি ঘোষণা করেছে। শুধুমাত্র মানুষের জীবন বাঁচানোর সাথে সম্পৃক্ত হাতে গোনা কয়েকটি প্রতিষ্ঠান ছাড়া অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান, অফিস-আদালত বন্ধ ঘোষণা করা হয়েছে।

এহেন দুর্যোগময় অবস্থায় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ক্ষমতাবলে সুপ্রিমকোর্ট প্রশাসনের পক্ষে বিগত ২৩-০৪-২০২০ইং তারিখে এক প্রজ্ঞাপনের মাধ্যমে সীমিত আকারে বিচার বিভাগ খুলে দেওয়ার নির্দেশনা দিয়েছেন। যাহা আমরা আইনজীবী হিসেবে প্রতিপালন করতে বাধ্য।

দুঃখজনক হলেও এটা অনিবার্য সত্য যে, বর্তমানে কোর্ট অঙ্গণ খোলা থাকলে এর সাথে সম্পৃক্ত সকল বিজ্ঞ আইনজীবী, মক্কেল ও কলাকূশলীদের করোনা ভাইরাসে আক্রান্ত হবার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যাবে। যার ফলে বিজ্ঞ আইনজীবী, মক্কেল ও কলাকূশলীরা স্ব-পরিবারে মৃত্যু মুখে পতিত হতে পারে।

তাই জরুরি ভিত্তিতে আমরা আইনজীবী সমাজকে করোনার মরণ ভয়াল থাবা থেকে রক্ষা ও আদালত সংশ্লিষ্ট সকল স্তরের কর্মকর্তা, কর্মচারী, আইনজীবী সহকারী, মোয়াক্কেল, নিরাপত্তা কর্মীদের জীবন বাঁচাতে বার কাউন্সিল, সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবীদের সাথে পরামর্শ ও আলোচনা করে সকলের মতামত নিয়ে কোর্ট বন্ধ রাখার অনুরোধ জানাচ্ছি।

আশা করছি মাননীয় প্রধান বিচারপতি আপনি আমাদের বিচার বিভাগের প্রধান অভিভাবক হিসেবে আমাদের অনুরোধ যথাযথ গুরুত্বের সাথে বিবেচনা করবেন এবং ঘোষিত প্রজ্ঞাপন বাতিল পূর্বক পুনরায় কোর্ট বন্ধের আদেশ প্রদানে আপনার আশু হস্তক্ষেপ বিনীতভাবে কামনা করছি।

সাধারণ আইনজীবীদের অধিকার সংরক্ষণ পরিষদের ৩০১ জন সদস্যের অনুমতিক্রমে এই স্মারকলিপি মাননীয় প্রধান বিচারপতির নিকট প্রেরণ করা হলো।

এদিকে এই স্মারকলিপি হস্তান্তরের দিনেই আজ করোনা মোকাবিলায় আপাতত সব আদালত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভা।

আজ রবিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে ফুলকোর্ট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: