কানাডার ৯০ হাজার স্থায়ী ভিসা , আবেদন করবেন যারা

98

বসবাসরত ৯০ হাজার বিদেশি কেকানাডায় সেখানে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয়া হচ্ছে। এদের মধ্যে রয়েছেন ২০ হাজার স্বাস্থ্যকর্মী, ৪০ হাজার বিদেশি শিক্ষার্থী এবং বিভিন্ন পেশায় নিয়োজিত ৩০ হাজার বিদেশি কর্মী।

সাম্প্রতিক সময়ে দেশটির অর্থনৈতিক সমৃদ্ধি ধরে রাখতে বার্ষিক অভিবাসন লক্ষ্যমাত্রা পূরণের অংশ হিসেবে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে কানাডার অভিবাসন দফতর। দেশটিতে এ বছর এরই মধ্যে ৭০ হাজার অভিবাসীকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয়া হয়েছে। যাদের মধ্যে প্রায় ৭৫ শতাংশই বর্তমানে সেখানে বসবাস করছেন। যদিও এ বছর ৪ লাখেরও বেশি অভিবাসীকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল কানাডা সরকার।

তবে, বৈশ্বিক করোনা পরিস্থিতির কারণে, সেটি আপাতত সম্ভব না হওয়ায়, দেশটির অভ্যন্তরে অস্থায়ীভাবে বসবাসরতদের স্থায়ী অভিবাসনের অনুমতি দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে কানাডা সরকার। গত বছর প্রায় এক লাখ ৮৫ হাজার অভিবাসীকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয় কানাডা সরকার।

এক নজরে কানাডার অভিবাসনমন্ত্রীর নতুন ঘোষণা:

আগামী ৬ মে ২০২১ তারিখ থেকে ৬ টি নতুন ইমিগ্রেশন প্রোগ্রামের আওতায় ৯০,০০০ কানাডাতে অবস্থানরত টেম্পোরারি ওয়ার্কার স্থায়ীভাবে বসবাসের সুযোগ পাবেন। এই নতুন প্রোগ্রামগুলোর কোটা আগামী ৫ নভেম্বর ২০২১ পর্যন্ত অথবা কোটা শেষ হবার আগ পর্যন্ত চলবে।

এই ৯০,০০০ আবেদনকারীকে নিন্মের তিনটি ক্যাটাগরির আওতায় নেয়া হবে-

১. ২০ হাজার স্বাস্থ্যকর্মী, হেলথ কেয়ার পেশার আওতাভুক্ত ৪০টি কোডে নুন্যতম এক বছর চাকুরির অভিজ্ঞতা থাকতে হবে।

২. ৩০ হাজার সেন্সিয়াল স্কিলস এর কর্মী। এর আওতাভুক্ত ৯৫টি পেশায় কমপক্ষে ১ বছর অভিজ্ঞতা সম্পন্নরা এই স্ত্রিমের আওতায় সুযোগ পাবেন

৩. ৪০ হাজার শিক্ষার্থী। একজন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট যিনি গত চারবছরের মধ্যে অর্থাৎ এখন থেকে ২০১৭ সালের জানুয়ারি মধ্যে কানাডিয়ান কোন অনুমদিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে পড়াশুনা সম্পন্ন করেছেন তারা আবেদন করতে পারবেন।

এর পাশাপাশি ফ্রেঞ্চভাষীরা আবেদনের সুযোগ পাবেন। এই ক্যাটাগরিতে কোন কোটা নাই। এই যুগান্তকারী ঘোষণার কারণে কানাডাতে বসবাসরত অস্থায়ী কর্মীরা উপকৃত হবেন।