Home / খবর / কুতুবদিয়াবাসী স্থায়ী বেড়িবাধেঁর অভাবে ঝুঁকিতে

কুতুবদিয়াবাসী স্থায়ী বেড়িবাধেঁর অভাবে ঝুঁকিতে

কৃতুবদিয়া-768x398

চট্টগ্রাম২০মে:কুতুবদিয়া উন্নয়ন ফোরাম চট্টগ্রামের সদস্যরা কক্সবাজার জেলার দ্বীপ উপজেলার কুতুবদিয়ায় ৪১ কিলোমিটার বেড়ীবাধ নির্মাণসহ  বিভিন্ন  দাবিতে চট্টগ্রামে মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছে ।

শুক্রবার(২০ মে) সকাল ১০ টা থেকে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে মানববন্ধন ও প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে করেন ফোরামের নেতা-কর্মীরা।

কুতুবদিয়া ফোরামের নেতা মো.কাইমুল ইসলামের সভাপতিত্বে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে চট্টগ্রাম প্রেস ক্লাবে ‘কুতুবদিয়া রক্ষা করার দাবিতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কুতুবদিয়া উপজেলা যুবলীগ নেতা মো. কাইমুল ইসলাম।

তিনি বলেন, “কুতুবদিয়ার লোকজন প্রতিনিয়ত সমুদ্রের সাথে লড়াই করে প্রতিটা মুহূর্ত শংকার মধ্য দিয়ে অতিবাহিত করছে।”

১৯৯১ সালের পরে বেড়ীবাঁধ সংষ্কারসহ,সাইক্লোন সেন্টার নির্মাণে দেশী-বিদেশী অনেক সহায়তা আসলেও তার কোনটাই যথাযথ  ব্যবহার হয়নি। পানি উন্নয়ন বোর্ডের দূনীর্তিগ্রস্থ কর্মকর্তা ও  একশ্রেণীর লোভী ঠিকাদারের যোগসাজসে কুতুবদিয়ার বেড়ীবাঁধ কখনোই স্থায়ী হয়নি। বর্ষা মৌসুমের শুরতে কিছু কাজ শুরু হলেও নিম্বমানের কাজের ফলে এসব সংষ্কার কাজ  বেশীদিন ঠিকেনি।গত বর্ষা মৌসুমে কুতুবদিয়া৩-৪ বার পানিতে নিমজ্জিত হয়েছিল, উল্লেখ করেন তিনি।

সংবাদ সম্মেলন ও মানববন্ধনে উত্থাপিত দাবির মধ্যে রয়েছে দ্বীপের চারপাশে প্রায় ৪১ কিলোমিটার উপকূলীয় বাঁধ স্থায়ীভাবে সংষ্কার ও মেরামত করা, সেনাবাহিনীর সহায়তা নিয়ে বাঁধের কাজ করা, বাঁধের ভিতরে-বাহিরে বৈজ্ঞানিক পদ্ধতিতে বনায়ন প্রকল্প ও বাগান সৃজন করা, জাতীয় গ্রীডের সাথে সংযোগের মাধ্যমে বিদ্যূৎ সরবরাহ করা।পর্যাপ্ত পরিমানে ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র করা ও কুতুবদিয়াকে পর্যটন এলাকা ঘোষণ করা ও যাতায়তের সুবিধা বৃদ্ধি করা।

সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিদ্যা বিভাগের প্রফেসর ড.কামাল হোসেন । ফোরামের সদস্য ,মো. মোয়াজ্জেমুর হক বাবুল,মুজিবুলহক সিদ্দিকী তাজ উদ্দিন,মো.আজম,মো. শফি আলম কুতুবী উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: