গণতন্ত্রের জন্য হুমকি ট্রাম্প ও তার সমর্থকরা : বাইডেন

10

‘সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘মেক আমেরিকা গ্রেট এগেইন (মাগা) এজেন্ডার সমর্থকরা গণতন্ত্রের জন্য হুমকি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন ।’ গতকাল বৃহস্পতিবার পেনসিলভানিয়ায় ভাষণ দেওয়ার সময় তিনি একথা বলেন।

বাইডেন বলেন, ‘মাগা বাহিনী দেশকে পেছনের দিকে নিয়ে যেতে বদ্ধপরিকর।’

এদিকে বাইডেনের এমন বক্তব্যের কড়া জবাব দিয়েছেন শীর্ষ রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি। তিনি বলেছেন, ‘বাইডেন যুক্তরাষ্ট্রের আত্মাকে ভয়াবহভাবে আহত করেছেন।’

দেশটিতে মধ্যবর্তী নির্বাচনের দুই মাস আগে দুই দলের শীর্ষদের থেকে এমন বক্তব্য জানা গেলো যা ওয়াশিংটনে ক্ষমতার ভারসাম্য নির্ধারণ করবে।

বৃহস্পতিবার রাতে ফিলাডেলফিয়ার ইন্ডিপেনডেন্স হল থেকে ভাষণ দেন প্রেসিডেন্ট বাইডেন যেখানে মার্কিন স্বাধীনতার ঘোষণাপত্র স্বাক্ষরিত হয়েছিল। ভাষণে তিনি আরও বলেন, দুই বছর আগে ৭ কোটি ৪০ লাখ আমেরিকান যারা ট্রাম্পকে ভোট দেন তাদের নিন্দা করছেন না। বাইডেন বলেন, রিপাবলিকানদের সবাই নয়, এমনকি বেশিরভাগ রিপাবলিকানও নয় যারা মাগা রিপাবলিকান।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, এতে কোনো প্রশ্ন নেই যে রিপাবলিকান পার্টি এখন ডোনাল্ড ট্রাম্প এবং মাগা রিপাবলিকানদের অধীনে পরিচালিত এবং তাদের ভয় পায়। আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে মধ্যবর্তী নির্বাচন। খবর: বিবিসি