Home / আর্ন্তজাতিক / গেল চলে জীবন বাঁচানো সেই ‘হিরো’

গেল চলে জীবন বাঁচানো সেই ‘হিরো’

dog_110776_1চলে গেল না ফেরার দেশে  ইকুয়েডরের ভয়াবহ ভূমিকম্পে ধ্বংসস্তূপের নিচে আটকা সাত ব্যক্তির জীবন রক্ষা করে ‘হিরো’ উপাধি পাওয়া কুকুরটি। ১৬ এপ্রিল ইকুয়েডরে ঘটে যাওয়া ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে প্রাণ হারায় ৬৫০ জন। ভূমিকম্পের পর পর উদ্ধারকর্মীদের সঙ্গে যোগ দেয় ‘ডায়কো’ নামে ওই কুকুরটিও। স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, ডায়কো ধ্বংসস্তূপ থেকে কমপক্ষে সাত ব্যক্তির জীবন বাঁচিয়েছে। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে সম্প্রতি কুকুরটি মারা গেছে।

ইবারা শহরের অগ্নিনির্বাপক বিভাগ তাদের ফেসবুক প্রোফাইলে জানায়, ভূমিকম্প থেকে বেঁচে যাওয়া লোকদের খোঁজার পর গত সপ্তাহে হিট স্ট্রোকে আক্রান্ত হয় ডায়কো। যা পরবর্তী সময়ে হার্ট অ্যাটাকে রূপ নেয়। ল্যাব্রাডর প্রজাপতির চার বছর বয়সী কুকুরটির বেশ কিছু ছবি ফেসবুকে পোস্ট করা হয়েছে। ৭.৮ মাত্রার ভূমিকম্পের পর কুকুরটি যে ভূমিকা রেখেছে তার জন্য তাকে ‘হিরো’র মর্যাদা দিয়েছে স্থানীয় জনগণ।

অগ্নিনির্বাপক সংস্থাটি আরও জানায়, অসাধারণ ঘ্রাণশক্তি, অনন্য প্রতিভার জন্য ডায়কো বেশ পরিচিত ছিল। কুকুরটি প্রশিক্ষক আলেক্স ইয়েলার সঙ্গে ছিল তার চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। চিকিৎসকেরা ডায়কোর জীবন বাঁচাতে যথেষ্ট চেষ্টা করেছেন। কিন্তু তাদের সব চেষ্টা ব্যর্থ করে দিয়ে কুকুরটি চলে গেল না ফেরার দেশে।

ডায়কোর অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে যথাযোগ্য মর্যাদায়। কুকুরটিকে চিরবিদায় জানাতে ডজনের বেশি অগ্নিনির্বাপক কর্মী এবং তার সহকর্মী দুটি কুকুর অংশ নেয়। – See more at: http://www.dhakatimes24.com/2016/04/26/110776#sthash.oFSc2Tgb.dpuf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: