Home / খবর / চট্টগ্রামে ষাটের দশকের ছাত্রলীগ নেতাকর্মীদের মিলনমেলা

চট্টগ্রামে ষাটের দশকের ছাত্রলীগ নেতাকর্মীদের মিলনমেলা

abmএলার্ট নিউজ প্রতিনিধি চট্টগ্রাম: আগুন ঝরা ষাট দশক’ স্লোগানে অনুষ্ঠিত হলো ষাট দশকের ‘সংসপ্তক’ ছাত্রলীগ নেতাকর্মীদের মিলনমেলা ‘পুনর্মিলনী’। এতে বক্তারা বলেন, ‘ষাটের দশকের ছাত্রলীগ নেতা-কর্মীদের রাজনৈতিক অঙ্গীকার এবং দেশপ্রেম বর্তমান প্রজন্মের তারুণ্যের রক্তে ছড়িয়ে দিতে হবে।’ ‘ত্যাগ এবং দেশপ্রেমের পতাকা সমুন্নত রেখে করপোরেট মাফিয়া সিন্ডিকেটের হাত থেকে রাজনীতিকে মুক্ত করে আনতে হবে।’ শনিবার সকালে সমাবেশ কমিউনিটি সেন্টারে ‘আগুন ঝরা ষাট দশক’ স্লোগানে অনুষ্ঠিত পুনর্মিলনী শুরু হয় সাবেক সংসদ সদস্য ও ছাত্রলীগ নেতা সিরাজুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে। ষাট দশকের রাজনীতি নিয়ে স্মৃতিচারণ করেন মুক্তিযোদ্ধা এবং ষাট দশকের দুঃসাহসী ছাত্রলীগ নেতা, নগর আওয়ামীলীগ সভাপতি সাবেক সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী, রাজনীতিকে কর্পোরেট মাফিয়া সিন্ডিকেট মুক্ত করতে হবে

অনুষ্ঠানে সাবেক ছাত্রলীগ নেতারা বলেন, ষাট দশকের অবিনাশী দেশপ্রেম-আত্মত্যাগ এখন বিস্মৃতির অতলে। মুক্তির আকাঙ্ক্ষায় উজ্জীবিত ষাট দশকের ছাত্রলীগ নেতা-কর্মীরা বঙ্গবন্ধুর ছয় দফা এবং ছাত্রসংগ্রাম পরিষদের ১১ দফা বাস্তবায়নে জীবনবাজি রেখে রাস্তায় নেমেছিলেন। বৈষয়িক লাভের হিসাব পাশে রেখে বঙ্গবন্ধুর নেতৃত্বে তারা বাংলাদেশের স্বাধীনতার সোনালি সূর্য ছিনিয়ে আনেন, রক্তের দামে। ষাট-দশকের ছাত্রলীগ নেতা-কর্মীদের রাজনৈতিক অঙ্গীকার এবং দেশপ্রেম বর্তমান প্রজন্মের তারুণ্যের রক্তে ছড়িয়ে দিতে হবে। ত্যাগ এবং দেশপ্রেমের পতাকা সমুন্নত রেখে করপোরেট মাফিয়া সিন্ডিকেটের হাত থেকে রাজনীতিকে মুক্ত করে আনতে হবে। না হলে রাজনীতি করপোরেট মাফিয়ার খাঁচার পাখি হয়ে বেঁচে থাকবে। দেশপ্রেমিক শক্তি হারিয়ে যাবে ইতিহাসের কানাগলিতে। ষাট দশকের রাজনীতি নিয়ে স্মৃতিচারণ করেন মুক্তিযোদ্ধা এবং ষাট দশকের দুঃসাহসী ছাত্রলীগ নেতা, সাবেক সিটি মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী, কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক নেতা এসএম ইউসুফ, ইশমাত কাদির গামা, রেজাউল হক মোস্তাক, নুরুন্নবী, আশরাফ খান, গোলাম রব্বান, অধ্যক্ষ ফজলুল হক, ডা. জাফর উল্লাহ, মোছলেম উদ্দিন আহমদ, ডা. মাহফুজুর রহমান, অ্যাডভোকেট জসীম উদ্দিন খান, ডা. শামসুদ্দিন, নঈমুদ্দিন চৌধুরী, মোহাম্মদ জামাল উদ্দিন, আব্দুল্লাহ আল রায়হান, আহমদ হোসেন, জাফর আলম খান, দেওয়ান মাকসুদ, মারুফ শাহ, অধ্যাপক জিনবোধি ভিক্ষু প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে ‘ষাট দশকে চট্টগ্রাম ছাত্রলীগ’ নামে এম রেজাউল করিম সম্পাদিত প্রামাণ্য গ্রন্থের মোড়ক উন্মোচন করেন এবিএম মহিউদ্দিন চৌধুরী। বইয়ের ওপর আলোচনা করেন সাবেক সংসদ সদস্য নুরুল আলম চৌধুরী, এসএম ইউসুফ, ইসমত কাদির গামা ও রেজাউল হক চৌধুরী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: