Home / বিজ্ঞান ও প্রযুক্তি / চাঁদের স্পষ্ট ছবি টেলিস্কোপে ধরা পড়ল

চাঁদের স্পষ্ট ছবি টেলিস্কোপে ধরা পড়ল

এক যুবক টেলিস্কোপ দিয়ে চাঁদের স্পষ্ট ছবি তুলে প্রশংসিত হলেন। চাঁদের স্পষ্ট ছবি বলতে এখনও মানুষের মনে নাসার একটি ছবি ভেসে ওঠে। জনপ্রিয় ওই ছবিতে চাঁদের গর্ত, ভূ-পৃষ্ঠ অনেকটাই স্পষ্টভাবে দেখা যায়। কিন্তু সম্প্রতি নাসার সেই ছবির চেয়েও স্পষ্ট চাঁদের ছবি সামনে এসেছে। ক্যালিফোর্নিয়ার এক অ্যাস্ট্রোফটোগ্রাফারের ছবিটি বিজ্ঞানী তো বটেই, তরুণদের মধ্যেও হইচই ফেলে দিয়েছে।

বহু বছর ধরে নাসা বিভিন্ন দিক থেকে চাঁদের তোলা ছবি সামনে এনেছে। স্যাটেলাইটের মাধ্যমে কিছু তোলা, কিছু আবার তোলা হয়েছে টেলিস্কোপের মাধ্যমে। চাঁদের পৃষ্ঠের বিস্তারিত মানচিত্র ধরা পড়েছে সেই সব ছবিতে। কিন্তু ক্যালিফোর্নিয়ার অ্যাস্ট্রোফটোগ্রাফার অ্যান্ড্রু ম্যাককার্থি যে ছবিটি প্রকাশ করেছেন, তাতে স্তম্ভিত জ্যোতির্বিজ্ঞানীরা।

চাঁদের এমন ছবি আগে কখনও দেখা যায়নি। এতদিন চাঁদের যে ছবি প্রকাশ পেয়েছে তাতে মনে হয়েছে স্বচ্ছ্ব কোনও আবরণের ভিতর দিয়ে চাঁদকে দেখা হচ্ছে। কিন্তু অ্যান্ড্রুর ছবিতে এমন কিচ্ছু নেই। চন্দ্রপৃষ্ঠ এখানে একেবারে স্পষ্ট। চাঁদের প্রতিটি রেখা, গর্ত, পাহাড় ও তার মধ্যে আলো-অন্ধকার একেবারে স্পষ্টভাবে ধরা পড়েছে ছবিতে।

চাঁদের পৃষ্ঠে বিভিন্ন জায়গায় সূর্যের আলো বিভিন্ন ভাবে পড়ে। কোথাও আলোকিত হয় বেশি, কোথাও কম। আবার বছরের সমস্ত সময় একইভাবে আলো পড়ে না চাঁদে। এইসব ম্যাককার্থি ক্যামেরাবন্দি করেন। এরপর সবগুলো একসঙ্গে মিশিয়ে দেন। তার ফলেই তৈরি হয় এমন একটি মাস্টারপিস। যেখানে চাঁদের পৃষ্ট সম্পূর্ণ নিখুঁতভাবে দেখা যাচ্ছে। ছবিটি তিনি পোস্ট করেন ইনস্টাগ্রামে। তারপর থেকে নেটদুনিয়ায় ছবিটি নিয়ে জোর চর্চা শুরু হয়েছে।

তিনি ASI1600MM ও Celestron edgeHD 800 টেলিস্কোপের সাহায্যে ছবিটি তুলেছেন। গোধূলির সময় ছবিটি তোলা হয়েছে। যখন সূর্য দিগন্তের কাছাকাছি থাকে, দীর্ঘ ছায়া তৈরি করে। তখন চাঁদের পৃষ্ঠের গভীরতা স্পষ্ট হয় ও তাকে থ্রিডি দেখায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: