Home / আর্ন্তজাতিক / ‘ চীন ক্ষমা চাইবে না’

‘ চীন ক্ষমা চাইবে না’

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও চীন সামাজিক যোগাযোগ মাধ্যমে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্রের পোস্ট করা একটি ছবি নিয়ে তোলপাড় চলছে। এ নিয়ে বিতর্কে জড়িয়ে পড়েছে । ওই ছবিতে দেখা যাচ্ছে, অস্ট্রেলিয়ার একজন সেনা সদস্য এক আফগান শিশুর গলা কাটছে। এ ছবিকে বিতর্কিত ও বানোয়াট দাবি করে চীনকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে অস্ট্রেলিয়া। কিন্তু চীন ক্ষমা চাইতে অস্বীকৃতি জানিয়েছে। সর্বশেষ এমন ছবির বিরুদ্ধে সমালোচনা করেছে নিউজিল্যান্ড। তারাও বলেছে, এই ছবি বানোয়াট। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেন বলেছেন, তার সরকার ওই ছবি নিয়ে বেইজিংয়ের কাছে তার উদ্বেগের কথা জানিয়ে দিয়েছে।

তিনি বলেছেন, এটা হলো একটি অবাস্তব পোস্ট। অবশ্যই এটা আমাদেরকে উদ্বিগ্ন করে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। এতে আরো বলা হয়, সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান ওই ছবি পোস্ট করেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। এতে তিনি ক্যাপশন হিসেবে লেখেন ‘ভয় পাবেন না। আমরা আপনাদের জন্য শান্তি আনছি’। উল্লেখ্য, সম্প্রতি অস্ট্রেলিয়ান সেনাবাহিনী, যারা আফগানিস্তানে নিয়োজিত ছিল, তারা আফগানিস্তানের ৩৯ জন বেসামরিক মানুষ ও বন্দিকে হত্যা করেছে। তদন্তে এমনটা পাওয়া গেছে। ওই তদন্তের প্রেক্ষাপটে হয়তো চীন এমন পোস্ট দিয়ে থাকতে পারে। ছবির পাশাপাশি ঝাও লিজিয়ান টুইটে লিখেছেন, অস্ট্রেলিয়ান সেনাদের হাতে সাধারণ আফগান এবং বন্দি হত্যার বিষয়ে আমরা শোকাহত। এমন কর্মকান্ডের আমরা তীব্র নিন্দা জানাই এবং এর সঙ্গে জড়িতদের বিচার দাবি করি।
চীনের এমন কর্মকান্ডকে অবমাননাকর আখ্যায়িত করেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। জবাবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং সোমবার বলেছেন, ওই পোস্টের জন্য আমাদেরকে ক্ষমা চাওয়ার পরিবর্তে অস্ট্রেলিয়ার লজ্জিত হওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: