Home / আর্ন্তজাতিক / চীন বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বাড়তি অর্থ দিচ্ছে

চীন বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বাড়তি অর্থ দিচ্ছে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আর্থিক সাহায্য বন্ধের ঘোষণা দিয়েছেন । এমন অবস্থায় বৃহস্পতিবার এই সংস্থাকে বাড়তি তিন কোটি ডলার দেয়ার ঘোষণা দিয়েছে চীন। করোনাভাইরাস ইস্যুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা পক্ষপাতিত্ব করছে বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের।

বাড়তি অর্থ দেয়ার বিষয় জানিয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন, ‘আমাদের দেশ সিদ্ধান্ত নিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বাড়তি ৩ কোটি ডলার দেওয়া হবে। বিশ্ব জুড়ে কোভিড ১৯ এর বিরুদ্ধে লড়াই চালানোর জন্য এর আগে আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ২ কোটি ডলার দেব বলে প্রতিশ্রুতি দিয়েছিলাম।’ খবর আল জাজিরার।

তিনি বলেন, ‘চীনের জনগণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতি আস্থা রাখে। মহামারি রোধে এই সংস্থা যে প্রয়াস চালাচ্ছে, তাতে সাহায্য করতে চায়। সেজন্য তাদের বাড়তি অর্থ দেওয়া হচ্ছে।’

এর আগে সংস্থাকে অর্থ বন্ধ করে দেয়ার বিষয়ে ট্রাম্প জানিয়েছিলেন, প্রতি বছর আমেরিকার করদাতাদের পক্ষ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ৪০-৫০ কোটি ডলার দেওয়া হয়। সেই তুলনায় চীন দেয় মাত্র ৪ কোটি ডলার।

মার্কিন প্রেসিডেন্টের অভিযোগ, করোনাভাইরাস ছড়ানো ও মোকাবিলার ক্ষেত্রে চীনের পক্ষপাতিত্ব করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। চীন থেকে এই ভাইরাস গোটা বিশ্বে ছড়িয়েছে। অথচ আগে থেকে এই ভাইরাস প্রতিরোধ করার কোনো পরামর্শ দেয়নি এই সংস্থা। চীনের সঙ্গে সব ধরনের যোগাযোগ বন্ধ করে দিলে এই ভাইরাস অনেক কম ছড়াত বলেও দাবি ট্রাম্পের।

তবে ট্রাম্পের এমন অভিযোগ অস্বীকার করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জানিয়েছে, যেহেতু চীন থেকেই এই ভাইরাস ছড়িয়েছে তাই সেখানেই গবেষণা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: