জনসন এন্ড জনসনের যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন অনুমোদনের আবেদন

15

জনসন এন্ড জনসন বিশ্বের প্রথম এক ডোজের কোভিড-১৯ ভ্যাকসিন হিসেবে অনুমোদন পেতে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছে। গত ২৯শে জানুয়ারি কোম্পানিটি জানিয়েছিল, তাদের ভ্যাকসিন করোনার বরুদ্ধে ৬৬ শতাংশ কার্যকর। এর এক সপ্তাহের মধ্যেই মার্কিন ফুড এন্ড ড্রাগ এডমিনিস্ট্রেশনের কাছে অনুমোদন চেয়ে আবেদন করেছে জনসন এন্ড জনসন। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।

খবরে বলা হয়েছে, এই ভ্যাকসিন অনুমোদন পেলে যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনের যোগান বৃদ্ধি পাবে। এরফলে দেশটির প্রেসিডেন্ট যে বৃহৎ ভ্যাকসিন কার্যক্রম হাতে নিয়েছেন সেটি বাস্তবায়নও সহজ হয়ে উঠবে। দেশটিতে এখনো ভয়াবহ গতিতে বেড়ে চলেছে করোনাভাইরাসের সংক্রমণ। জনসন এন্ড জনসন জানিয়েছে, তারা আগামি কয়েক সপ্তাহের মধ্যেই ইউরোপীয় ইউনিয়ন কর্তৃপক্ষের কাছেও ভ্যাকসিন অনুমোদনের আবেদন জমা দেবে।

যুক্তরাষ্ট্রে বর্তমানে মডার্না ও ফাইজারের ভ্যাকসিন প্রদান করা হচ্ছে।

এগুলো সবই দুই ডোজের ভ্যাকসিন। এরমধ্যে ফাইজারের ভ্যাকসিন সংরক্ষণ অনেক ব্যয়বহুল এবং এর জন্য অনেক কম তাপমাত্রা প্রয়োজন হয়। তবে এদিক থেকে জনসন এন্ড জনসন অনেক সুবিধাজনক। কারণ এই ভ্যাকসিন মাত্র এক ডোজের এবং এটি চাইলেই সাধারণ ফ্রিজ তাপমাত্রায় সংরক্ষণ করা যায়। তাই সংশ্লিষ্টরা মনে করছেন, চাইলেই গ্রাম অঞ্চলগুলোতে অন্য ভ্যাকসিনের তুলনায় জনসন এন্ড জনসনের ভ্যাকসিন সরবরাহ করা সহজ হবে।