Home / আর্ন্তজাতিক / জার্মানির আহবান ভারত ও চীনকে শান্তি বজায়ের

জার্মানির আহবান ভারত ও চীনকে শান্তি বজায়ের

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস ভারত ও চীন দুই পক্ষকেই সীমান্তে উত্তেজনা নিরসনে সংযত আচরণের আহবান জানিয়েছেন । জার্মানি নিজেদের প্রভাব খাটিয়ে দেশ দুটিকে সামরিক সংঘাত থেকে বিরত রাখার চেষ্টা করছে বলেও জানান তিনি। জার্মান গণমাধ্যম ডয়চে ভেলেকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। এতে মাস জানান, এই দুটিই বড় দেশ এবং আমি এমন কোন সংঘাতের কথা কল্পনাতেও আনছি না যা সত্যিকারের সামরিক উত্তেজনায় রূপ নিতে পারে। এজন্য জার্মানি উত্তেজনা নিরসনে দুই পক্ষের সব পর্যায়ে চেষ্টা চালাচ্ছি।
ভারত-চীন যাতে সামরিক সংঘাতে না জড়ায় এজন্য নিজেদের প্রভাব খাটিয়ে জার্মানি তাদেরকে বোঝানোর কৌশল নিয়েছে। এক্ষেত্রে কোন আলোচনা প্রক্রিয়ায় বার্লিন সরাসরি অংশ নিবে না বলেও জানান মাস। তিনি বলেন, আমি মনে করি না জার্মানির সবক্ষেত্রে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের প্রয়োজন আছে। তবে আমরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আছি এবং জুলাই থেকে সভাপতির দায়িত্বও নিচ্ছি।

মাস মনে করেন ভারত ও চীন সংঘাতে জড়ালে তা শুধু এই দুই দেশ নয় গোটা অঞ্চলকেই আক্রান্ত করবে। আর সে কারণেই যে-কোনো সামরিক সংঘর্ষ এড়াতে দুই দেশকেই বার্তা দিয়ে যাচ্ছে জার্মানি।
উলে­খ্য, গত সোমবার রাতে লাদাখ সীমান্তে সংঘাতে জড়িয়ে পড়ে দুই দেশের সৈন্যরা। নিহত হয়েছেন ভারতের অন্তত ২০ জন সেনা। বেশ কয়েকজন চীনা সৈন্যও নিহত হয়েছেন বলে ভারতীয় বিভিন্ন সূত্র দাবি করে আসছে। তবে চীন সরকার এখনও এই বিষয়ে কিছু জানায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: