Home / বিজ্ঞান ও প্রযুক্তি / জুম ভিডিও কলে স্ক্রিন শেয়ার ও রেকর্ড করার সুবিধা আনল

জুম ভিডিও কলে স্ক্রিন শেয়ার ও রেকর্ড করার সুবিধা আনল

বেশিরভাগ মানুষ করোনাভাইরাস মহামারি আকার ধারণ করলে হোম কোয়ারেন্টিনে আছেন । ফলে অফিস-আদালতের কাজ চলছে বাসা-বাড়িতেই। প্রয়োজন দেখা দিয়েছে গ্রুপ ভিডিও কলের। আর গ্রুপ ভিডিও কলের যত অ্যাপ আছে তার মধ্যে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে জুম। যদিও অ্যাপটি নিয়ে ব্যবহারকারীরা শুরুতে বিভিন্ন অভিযোগ জানিয়ে আসছিল। তারা এর নিরাপত্তায় জোর দেয়ার জন্য নির্মাতাদের অনুরোধ জানাচ্ছিলেন। এরই প্রেক্ষিতে জুমের নিরাপত্তা বাড়ানো হয়েছে। পাশাপাশি অ্যাপটি নতুন বেশ কিছু ফিচার আনা হয়েছে। এর মধ্যে আছে স্ক্রিন শেয়ার এবং ভিডিও কল রেকর্ড করার সুবিধা।

জুমের ফ্রি ভার্সন ব্যবহারে একই সঙ্গে ১০০ জন্য ব্যবহারকারীকে যুক্ত করা যায়। পেইড ভার্সনে সংখ্যাটা হাজার খানেক। পেইড ভার্সনে স্ক্রিনে একই সঙ্গে ৪৯ জন কলারকে প্রদর্শন করা যায়। এছাড়াও এতে কাস্টমাইজ ব্যাকগ্রাউন্ড ব্যবহার করা, শেয়ার ফাইল, শেয়ার স্ক্রিন এবং কল রেকর্ড করার সুবিধাও আছে।

জুম তার ব্যবহারকারীদের ডেস্কটপ, ট্যাবলেট এবং স্মার্টফোনে স্ক্রিন শেয়ারের সুযোগ দিচ্ছে। মিটিং চলাকালে একজন ব্যবহারকারী এবং হোস্ট স্ক্রিন শেয়ার করতে পারবেন। যদিও হোস্ট চাইলে পার্টিসিপেন্টের স্ক্রিন শেয়ার অপশন বন্ধ করে দিতে পারবেন। এজন্য শেয়ার স্ক্রিন অপশনে গিয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিলেই হবে। মেন্যুবারে পাওয়া যাবে স্ক্রিন শেয়ার অপশনটি।

মেন্যু বারে আরেকটি অপশন আছে। সেটা হচ্ছে শেয়ার কম্পিউটার সাউন্ড। এছাড়াও ফুল স্ক্রিন মোডও ব্যবহার করা যায়।

জুম তার ফ্রি এবং পেইড সাবস্ক্রাইবারদের মিটিং রেকর্ড করার সুযোগ দিচ্ছে। এই ফিচারের ফলে কম্পিউটারে মিটিং রেকর্ড করে রেখে মিটিং শেষে শোনা যাবে।

এসকল সুবিধা অ্যানড্রয়েড এব আইওএস ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: