জোকোভিচের নবম শিরোপা অস্ট্রেলিয়ান ওপেনে

73

নোভাক জোকোভিচ অস্ট্রেলিয়ান ওপেনে রেকর্ড নবমবারের মতো শিরোপা জিতলেন সার্বিয়ান টেনিস তারকা । রবিবার টুর্নামেন্টের পুরুষ এককের ফাইনালে রাশিয়ান তারকা দানিল মেদভেদেভকে ৭-৫, ৬-২, ৬-২ সেটে হারিয়ে চ্যাম্পিয়ন হন তিনি।

জোকোভিচের এটি ১৮তম গ্র্যান্ড স্লাম জয়। বিশ্বে এখন সবচেয়ে বেশি সংখ্যক গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ড রাফায়েল নাদাল ও রজার ফেদেরারের দখলে। দুজনই জিতেছেন ২০টি করে গ্র্যান্ড স্লাম। তাদের পরেই রয়েছেন জোকোভিচ।

৩৩বছর বয়সী এই সার্বিয়ান তারকা অস্ট্রেলিয়ান ওপেনে টানা তিনটি শিরোপা জিতেছেন। মেলবোর্ন পার্কে অনুষ্ঠিত ফাইনালে তিনি কখনো হারেননি। ২০০৮ সালে প্রথমবার অস্ট্রেলিয়ান ওপেনে শিরোপা জিতেছিলেন জোকোভিচ। এরপর ২০১১, ২০১২, ২০১৩, ২০১৫, ২০১৬, ২০১৯, ২০২০ ও ২০২১ সালে সেরার মুকুট পরেছেন তিনি।

ম্যাচের পর দানিল মেদভেদেভ বলেন, ‘আপনাদের ছোট্ট একটি গল্প বলতে চাই। আমি যখন বিশ্বে ৫০০ বা ৬০০তম ছিলাম তখন মোনাকোতে নোভাক জোকোভিচের সঙ্গে অনুশীলন করেছি। তখন তিনি ছিলেন নাম্বার ওয়ান এবং মাত্রই উইম্বলডন শিরোপা জিতেছে। আমি ভেবেছিলাম তিনি হয়তো আমার সঙ্গে কথা বলবেন না। আমি কথা বলতে গিয়ে লজ্জা অনুভব করছিলাম। তিনি আমার সঙ্গে বন্ধুর মতো কথা বলেছিলেন। তখন থেকেই তিনি একইরকম আছেন। আপনি বড় মাপের একজন ক্রীড়াবিদ। আপনাকে অভিনন্দন।’

নোভাক জোকোভিচ বলেন, ‘মেদভেদেভ, তুমি চমৎকার একজন মানুষ। আমরা একসাথে অনেক সময় কাটিয়েছি। মোনাকোতে অনেক অনুশীলন করেছি। গত কয়েক বছর তুমি আমার সাথে তেমন যোগাযোগ করো না। তুমি যে আমার সম্পর্কে ভালো কিছু ভেবেছ এজন্য অনেক ভালো লাগছে। তোমাকে অনেক ধন্যবাদ।’