ট্রাফিক বিভাগের সাথে চসিকের যৌথ উদ্যোগ যানজট নিরসনে

6

e22

চট্টগ্রাম : আ জ ম নাছির উদ্দীন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র নগরীর যানজট নিরসনে ট্রাফিক বিভাগের সাথে সমন্বয় করে ট্রাফিক ব্যবস্থাপনা আধুনিক করার উদ্যোগগ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন ।

বুধবার (২২ জুন) ‘চিটাগাং স্ট্র্যাটেজিক আরবান ট্রান্সপোর্ট মাস্টার প্ল্যান’ এর বিশেষজ্ঞ টীমের সাথে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।

বিশেষজ্ঞ টিম চট্টগ্রামে আরবান ট্রান্সপোর্ট মাষ্টার প্ল্যান বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রস্তাবনা জানতে চান।

বৈঠকে সিটি মেয়র তাদেরকে কর্পোরেশনের নেয়া পরিকল্পনাগুলোর কথা বলেন।তন্মধ্যে নগরীর যানজট নিরসনে পুলিশের ট্রাফিক বিভাগের সাথে সমন্বয় করে ট্রাফিক ব্যবস্থাপনা আধুনিক করা, পাবলিক ট্রান্সপোর্ট গুলো চলাচলে নিয়মনীতি অনুসরন করা, রাস্তা ও ফুটপাত দখলমুক্ত করা, রাস্তা প্রশস্থ করা, নতুন নতুন রাস্তা নির্মাণ,কর্ণফূলী নদীকে ব্যবহার করা।

বন্যানিয়ন্ত্রণ ও জলাবদ্ধতার বিষয়ে মেয়র মদুনাঘাট থেকে পতেঙ্গা নেভাল এভিনিউ পর্যন্ত বেড়িবাঁধ, রাস্তা, বন্যা নিয়ন্ত্রন দেয়াল, খালের মুখে রেগুলেটর সহ পাম্প হাউস নির্মাণ, বাস, ট্রাক ও ট্রলি’র টার্মিনাল নির্মাণ, আধুনিক যাত্রি ছাউনি স্থাপন সহ নানামূখী কর্ম পরিকল্পনার বিস্তারিত তথ্য উপাত্ত তুলে ধরেন।

মেয়র বলেন, সিটি কর্পোরেশনের আর্থিক সীমাবদ্ধতা সত্বেও নগরবাসী’র স্বার্থে ডোর টু ডোর আবর্জনা সংগ্রহ অপসারন কার্যক্রম চালু করতে যাচ্ছে। তিনি বলেন,চট্টগ্রামের নৈসর্গিক সৌন্দর্য রক্ষায় অপরিকল্পিত সকল বিলবোর্ড অপসারন করা হয়েছে।