ট্রাম্পের আহ্বান সবাইকে শান্ত থাকার, সংঘাত নয়

7

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওয়াশিংটন ডিসির ক্যাপিটল ভবনে বিক্ষোভরত সকল সমর্থকদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন । এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, কোন সংঘাত নয়। আমি ক্যাপিটল ভবনের সবাইকে শান্ত থাকতে বলছি।

গত নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিজয় অনুমোদনের জন্য বুধবার কংগ্রেসের যৌথ অধিবেশনে বসেন যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা। উভয়কক্ষের এই অধিবেশনে পপুলার ভোটের ভিত্তিতে ইলেকটোরাল কলেজের দেয়া ভোটগুলো গোনা হয় এবং তা চূড়ান্তভাবে প্রত্যয়ন করা হয়।

অধিবেশনের কয়েক ঘণ্টা আগেই এর বিরোধিতা করে ওয়াশিংটনে জড়ো হন কয়েক হাজার ট্রাম্প সমর্থক, যাদের মধ্যে উগ্রপন্থি বিভিন্ন গ্রুপের সদস্যরাও রয়েছেন। সেই সমাবেশে বক্তব্যে নভেম্বরের নির্বাচনে পরাজয় মেনে না নেওয়ার ঘোষণা দেন ট্রাম্প।

হোয়াইট হাউজের সামনে আয়োজিত ওই সমাবেশে ট্রাম্প অঙ্গীকার করেছেন, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হার তিনি কখনোই স্বীকার করবেন না।

সমাবেশের অল্প একটু দূরে গিয়ে কয়েকশ ট্রাম্প সমর্থক ক্যাপিটল ভবনে নিরাপত্তা ব্যারিকেড ভেঙে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান। এক পর্যায়ে কংগ্রেসের অধিবেশন চলার মধ্যেই পুলিশের বাধা ভেঙে ক্যাপিটল ভবনে ঢুকে পড়েন তারা। ভবনের দরজা, জানালা ভাঙচুর করে ট্রাম্প সমর্থকরা। হামলায় একজন গুলিবিদ্ধ হয়েছেন। একজন নারী গুরুতর আহত হয়েছেন এবং বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন। পরে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাস ও পেপার স্প্রে ব্যবহার করলে আস্তে আস্ত্রে ট্রাম্প সমর্থকরা বেরিয়ে যায়।

ঘটনার পরপরই ওই ভবনে জারি করা হয়েছে লকডাউন। এছাড়া ব্যাপক গোলযোগের আশঙ্কায় ন্যাশনাল গার্ড তলবের পর সান্ধ্য আইন জারি করেছেন স্থানীয় মেয়র মিউরিয়েল বাউসার।

পরে এক টুইট বার্তায় ট্রাম্প বলেছেন, আমি ক্যাপিটল ভবনের সবাইকে শান্ত থাকতে বলছি। কোন সংঘাত নয়।

আরেক টুইট বার্তায় মার্কিন প্রেসিডেন্ট লিখেন, আমাদের ক্যাপিটাল পুলিশ এবং আইন প্রয়োগকারী বাহিনীকে সমর্থন করুন। তারা সত্যি আমাদের দেশের পাশে। শান্ত থাকুন।