Home / আর্ন্তজাতিক / ট্রাম্পের ফোনালাপ ফাঁস , নির্বাচনী ফল পাল্টাতে চাপ সৃষ্টি

ট্রাম্পের ফোনালাপ ফাঁস , নির্বাচনী ফল পাল্টাতে চাপ সৃষ্টি

ডনাল্ড ট্রাম্প কিছুতেই যেন হোয়াইট হাউসের মায়া ত্যাগ করতে পারছেন না। এবার নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার জন্য জর্জিয়া অঙ্গরাজ্যের সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনসপারজারকে সরাসরি টেলিফেনে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। আর এর জন্য প্রয়োজনীয় ভোট সংগ্রহের করতে ওই কর্মকর্তাকে নির্দেশ দেন তিনি। তাদের দীর্ঘ  ফোনালাপের অডিও গতকাল রোববার প্রকাশ করে দ্য ওয়াশিংটন পোস্ট। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি এবং বার্তা সংস্থা রয়টার্স।

দ্য ওয়াশিংটন পোস্টে প্রকাশ করা ফোনালাপে ট্রাম্প বলছিলেন, আমি এই একটা জিনিসই চাইছি। যে কোনোভাবে ১১৭৮০ ভোট খুঁজে বের করো। আবার গণনা  করে ‘ভোট পাওয়া গেছে’ বলার মধ্যে কোনো ‘ভুল নেই’ বলে ব্র্যাড রাফেনসপারজারকে টেলিফোনে বলছিলেন ট্রাম্প।

ট্রাম্পের কথার পরিপ্রেক্ষিতে ব্র্যাড রাফেনসপারজার বলেন, তিনি (ট্রাম্প) ভুল তথ্যের ওপর ভিত্তি করে কথা বলছেন।

রাজ্যের ভোট ঠিকই একাধিকবার গণনা করা হয়েছে। এখন ট্রাম্পের কথায় নতুন ভোট খোঁজে পাওয়ার কাজ যে তিনি করবেন না, এমন কথা বিনয়ের সঙ্গে বলেন ব্র্যাড রাফেনসপারজার।

ওয়াশিংটন পোস্টের প্রকাশিত অডিও অনুসারে, ট্রাম্প প্রথমে ব্র্যাড রাফেনসপারজারকে নানাভাবে বোঝানোর চেষ্টা করেন। তার প্রশংসায় নানা কথা বলেন। তার ইচ্ছা অনুযায়ী কাজ করার জন্য বলেন। এতেও কাজ না হলে অপরাধের ভুয়া অভিযোগে ফাঁসানোর হুমকি দেন। একপর্যায়ে ট্রাম্প বলে বসেন, ব্র্যাড রাফেনসপারজার খুব বড় ঝুঁকি নিচ্ছেন।

উল্লেখ্য জো বাইডেন অন্য সুইং রাজ্যের পাশাপাশি জর্জিয়াতেও জয়লাভ করেছেন। মার্কিন নির্বাচনে জয়ের জন্য ৩০৬টি ইলেকট্রোরাল ভোটের মধ্যে ট্রাম্প ২৩২টি ভোট পেয়েছেন। গত বছরের ৩ রা নভেম্বর অনুষ্ঠিত ভোটের পর থেকে ট্রাম্প কোন প্রমাণ ছাড়াই নির্বাচনি জালিয়াতির অভিযোগ তুলে আসছেন।

এরই মধ্যে দেশটিতে পুনরায় গণনা এবং আইনিগতভাবে আপীলের পর ৫০ টি রাজ্য নির্বাচনের ফল প্রকাশ করা হয়েছে। এখনও পর্যন্ত দেশটির আদালত বাইডেনের জয়ের বিপক্ষে করা ৬০ টি চ্যালেঞ্জকে প্রত্যাখান করেছে। ২০শে জানুয়ারি জো বাইডেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসাবে ক্ষমতা গ্রহণ করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: