ব্রেকিং নিউজ
Home / আর্ন্তজাতিক / ট্রাম্পের ‘বিপজ্জনক’ পরামর্শ, বিশ্বজুড়ে সমালোচনা করোনা চিকিৎসায়

ট্রাম্পের ‘বিপজ্জনক’ পরামর্শ, বিশ্বজুড়ে সমালোচনা করোনা চিকিৎসায়

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প করোনা ভাইরাস (কভিড-১৯) চিকিৎসায় ‘বিপজ্জনক’ এক পরামর্শ দিয়েছেন । বৃহস্পতিবার টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে তিনি বলেছেন, মানুষ চাইলে তাদের শরীরে করোনা প্রতিরোধে জীবানুনাশকের ইনজেকশন নিতে পারে। তার এই বক্তব্যের তীব্র সমালোচনা করেছেন বিশেশজ্ঞরা। তার এই পরামর্শ জনগণকে স্বাস্থ্যঝুঁকিতে ফেলতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।
বৃহস্পতিবার হোয়াইট হাউজের ব্রিফিংয়ে ট্রাম্প বলেন, দেখলাম যে, জীবাণুনাশকগুলো ভাইরাসটিকে এক মিনিটের মধ্যে মেরে ফেলে। এক মিনিট! এটা নিয়ে কিছু করার উপায় আছে কি, (জীবাণুনাশক) ইনজেকশন দিয়ে নিয়ে বা পুরোপুরিভাবে শরীর পরিষ্কার করে?
সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় ট্রাম্পের এই বক্তব্য তীব্রভাবে সমালোচিত হয়েছে। তিনি তার বক্তব্যে করোনা রোগীদের প্রাণঘাতী ‘আলট্রাভায়োলেট রশ্মি’ দিয়েও চিকিৎসার কথা বলেছেন। তার ওই বক্তব্যের পর বিশ্বজুড়ে বহু চিকিৎসক করোনার চিকিৎসায় জনগণকে জীবাণুনাশক বা আল্ট্রাভায়োলেট রশ্মি ব্যবহার না করতে সতর্ক করেছেন।  ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার এক সরকারি নীতিমালা বিষয়ক অধ্যাপক রবার্ট রেইচ বলেছেন, ট্রাম্পের সম্মেলনগুলো সক্রিয়ভাবে জনস্বাস্থ্যকে ঝুঁকির মুখে ফেলছে।

এসব অপপ্রচার পরিহার করুন। বিশেষজ্ঞদের কথা শুনুন। আর, দয়া করে জীবাণুনাশক গিলবেন না।
এর আগেও ট্রাম্প করোনা ভাইরাস নিয়ে একাধিক বিতর্ক সৃষ্টিকারী বিপজ্জনক পরামর্শ দিয়েছেন। ভাইরাসটি নিয়ে তার প্রতিক্রিয়া বিশ্বজুড়ে সমালোচিত হয়েছে। এর আগে করোনার প্রতিষেধক হিসেবে ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের পরামর্শ দিয়ে সমালোচিত হয়েছেন তিনি। যদিও, ওই ওষুধটি প্রয়োগে করোনা প্রতিরোধের কোনো প্রমাণ পাওয়া যায়নি। তারও আগে ফেব্রুয়ারিতে তিনি দাবি করেন, উষ্ণ আবহাওয়ার ভাইরাসটি ধ্বংস হয়ে যাবে। সাধারণ ফ্লু যেভাবে চলে যায়, ভাইরাসটিও চলে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: