ট্রাম্পের মামলা তিন রাজ্যের ভোট চ্যালেঞ্জ করে

102

ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয় থেকে একটুখানি দূরে। তবে ফল এখনো নিশ্চিত হয়নি। এমন অবস্থায় পূর্ব ঘোষণা অনুযায়ী তিন রাজ্যে ভোট চ্যালেঞ্জ করে আদালতে মামলা করেছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসির।

তিন রাজ্যের মধ্যে রয়েছে মিশিগান, পেনসিলভেনিয়া ও জর্জিয়া। এর মধ্যে মিশিগানে জয় পেয়েছেন বাইডেন। তবে এই রাজ্যের ভোট পুনঃগণনার জন্য এবং বাকি দুই রাজ্যের ভোট গণনা স্থগিত করার জন্যই মামলা করেছেন ট্রাম্প।

মিশিগান নিয়ে টিম ট্রাম্পের অভিযোগ, ব্যালট যখন প্রসেস করা হচ্ছে, তখন তার প্রতিনিধিদের অনেক গুরুত্বপূর্ণ জায়গায় যেতে দেয়া হয়নি।

সংবাদ সংস্থা এপিসহ অধিকাংশ সংবাদমাধ্যমই জানিয়েছে, মিশিগানে জিতে গিয়েছেন বাইডেন। কিন্তু আদালতে গিয়ে ট্রাম্পের আবেদন, অবিলম্বে এই গণনা বন্ধ হোক। প্রেসিডেন্টের সমর্থকরাও ডেট্রয়েটে যেখানে ব্যালট গোনা হচ্ছে, তার কাছে গিয়ে আওয়াজ তুলেছে, গণনা বন্ধ করতে হবে। ট্রাম্পের টিমের দ্বিতীয় অভিযোগ হলো, নির্ধারিত সময়ের পরেও পোস্টাল ব্যালট এসেছে। সেগুলো গোনা যাবে না।

মিশিগানের সেক্রেটারি অফ স্টেট বেনসন রয়টার্সকে জানিয়েছেন, একেবারেই বাজে অভিযোগ করেছে টিম ট্রাম্প। আর রাজ্যের আইন অনুসারে নির্ধারিত সময়ের পরেও পোস্টাল ব্যালট এলে তা গণনা করা যায়।

পেনসিলভানিয়াতে এখনো পুরো ভোট গণনা হয়নি। সেখানে ৩১ লাখ পোস্টাল ব্যালট পৌঁছেছে। রাজ্যের নিয়মানুসারে পোস্টাল ব্যালট যদি ৩ নভেম্বরের মধ্যে পাঠানো হয় এবং তা শুক্রবারের মধ্যে এসে যায়, তা হলেও তা গোনা হবে। কিন্তু ট্রাম্পের টিমের অভিযোগ, শেষ সময়ে নিয়ম বদল করেছে রাজ্য প্রশাসন। পুরোটাই করা হয়েছে বাইডেনকে সুবিধা পাইয়ে দেয়ার জন্য। তাই এই সিদ্ধান্ত বাতিল করতে হবে।