Home / আর্ন্তজাতিক / ট্রাম্প টিম আইনি লড়াইয়ে প্রস্তুত

ট্রাম্প টিম আইনি লড়াইয়ে প্রস্তুত

রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয়ী হলেও তা মানতে নারাজ । পরাজয় না মেনে তিনি আইনি লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। এজন্য তার টিমও প্রস্তুত রয়েছে। সোমবার থেকেই তারা এই প্রক্রিয়া শুরু করবেন। খবর বিবিসির।

ফিলাডেলফিয়াতে এক সংবাদ সম্মেলনে ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানি বলেছেন, নির্বাচনের ফলের বিরুদ্ধে তারা সোমবার থেকে আইন চ্যালেঞ্জ শুরু করবেন।

ভোটে অনিয়মের অভিযোগ তুলে তিনি বলেন, ফিলাডেলফিয়াতে অনেক মৃত বাসিন্দা এবার ভোট দিয়েছেন। এর মধ্যে অভিনেতা উইল স্মিথের মৃত পিতার নামেও ভোট দেয়া হয়েছে।

জুলিয়ানির কথায়, ‘আমরা যে পরিমাণ ভোটে এগিয়েছিলাম তা দুর্নীতি ছাড়া অদৃশ্য হয়ে যেতে পারে না।’ তবে একথার পক্ষে কোনো প্রমাণ আছে বলে মনে হচ্ছে না।

জুলিয়ানি বলেন, তার পাশে যারা দাঁড়ানো তাদের মধ্যে ৫০ থেকে ৬০ জন নির্বাচন পর্যবেক্ষক আছেন এবং তাদের নিয়মিতভাবে ডাক যোগে পাঠানো ভোটের কোনো অংশ পর্যবেক্ষণ করার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।

তবে ফেডারেল বিচারক ইতিমধ্যেই বলেছেন, ট্রাম্প প্রচার টিমের সদস্যরা ফিলাডেলফিয়াতে এই মুহূর্তে ভোট গণনার কাজ পর্যবেক্ষণ করছেন।

নির্বাচনের রাত থেকেই ডোনাল্ড ট্রাম্প ভোট গণনার বৈধতা চ্যালেঞ্জ করেছেন এবং বলেছেন তিনিই নির্বাচনে বিজয়ী হয়েছেন।

নির্বাচনী কর্মকর্তারা বারবার বলছেন যে, কোনোরকম ভোট জালিয়াতির কোনো তথ্যপ্রমাণ নেই।

এর আগে আমেরিকার সংবাদ নেটওয়ার্কগুলো জো বাইডেন জিতেছেন এ খবর জানানোর পর সঙ্গে সঙ্গেই তা ছড়িয়ে পড়ে পৃথিবীর নানা প্রান্তে। বিশ্বের মানুষ একটা ফলের জন্য রুদ্ধশ্বাসে অপেক্ষা করছিল।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিপলস ডেইলি থেকে শুরু করে ব্রাজিলের ফলহা ডি সাও পাওলো সংবাদপত্র সর্বত্র এখন শিরোনাম একটাই।

বিশেষ করে এবারের নির্বাচন নিয়ে সারা বিশ্বে তুমুল আগ্রহ ছিল। ডোনাল্ড ট্রাম্প এক মেয়াদের প্রেসিডেন্ট হিসাবে নথিভুক্ত হতে যাচ্ছেন কি না সেটা নিয়ে বিপুল আগ্রহ ছিল পৃথিবীর নানা দেশের মানুষের। ১৯৯০ এর দশকের গোড়ার দিকের পর ডোনাল্ড ট্রাম্প ছাড়া আর সব প্রেসিডেন্ট দু্‌ই মেয়াদের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: