ব্রেকিং নিউজ
Home / খবর / ডিইউজের ৭ দাবি সাংবাদিক নির্যাতন বন্ধে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে

ডিইউজের ৭ দাবি সাংবাদিক নির্যাতন বন্ধে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে

ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সাংবাদিকদের হয়রানি, নির্যাতন ও মামলা দিয়ে হয়রানি বন্ধ করতে সাত দাবি জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁনকে চিঠি দিয়েছে ।

রবিবার দুপুরে সচিবলায়ে স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তরে ডিইউজে সভাপতি আবু জাফর সূর্য ও সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী যৌথ স্বাক্ষরিত এই চিঠি মন্ত্রীর কাছে দেওয়া হয়।

চিঠিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দপ্তরের ডাইরি নম্বর ১১১ স্মারক দিয়ে তা ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনারকে মার্ক করা হয়েছে।

সাংবাদিকদের সাতটি দাবির মধ্যে রয়েছে- ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের দিন আগে পরে যেসব সাংবাদিকগণ হামলা ও হয়রানি নির্যাতনের শিকার হয়েছেন তাদের সঙ্গে আলোচনা করে ঘটনায় জড়িতদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া; নির্বাচনে দায়িত্ব পালনকালে আহত সাংবাদিকদের চিকিৎসা ও ক্ষতিপূরণ দিতে রাষ্ট্রকে দায়িত্ব নেয়া; পেশাগত দায়িত্ব পালনকালে যেসব সাংবাদিকরা মামলার শিকার হয়েছেন অবিলম্বে তাদের মামলা বিনাশর্তে প্রত্যাহার করা; সাংবাদিকদের পুলিশি হয়রানি ও নির্যাতন বন্ধ করা; প্রয়োজনে পুলিশ-সাংবাদিক নেতৃত্বের সমন্বয়ে একটি কমিটি গঠন করা; অবিলম্বে সাগর রুনি হত্যাকাণ্ডের বিচার শেষ করা; বিগত সময় সাংবাদিক হত্যাকাণ্ডের বিচার শেষ করা ও সাংবাদিকদের পেশাগত সুরক্ষা নিশ্চিত করা। সেজন্য পুলিশ সদস্যদের আরো বেশি দায়িত্বশীল ভূমিকা পালন করার আহ্বান জানায় ডিইউজে।

চিঠিতে আরো বলা হয়, সম্প্রতি ঢাকা সিটি করপোরশেন নির্বাচনের দিন এবং আগে পরে রাজধানীর বিভিন্নস্থানে হামলা চালায় সন্ত্রাসী গোষ্ঠী। একই সময় পুলিশ সদস্যদের কেউ কেউ পেশাগত দায়িত্ব পালনকারী সাংবাদিকের উদ্দেশ্যমূলক মামলা দায়েরসহ নানাভাবে হয়রানি নির্যাতন করেছেন। সাংবাদিক সমাজ মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধ হয়ে দেশপ্রেমে অবিচল থেকে জাতি গঠনে ও দেশের সামগ্রীক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখছেন। বিনিময়ে তারা রাষ্ট্র বা প্রতিষ্ঠানের কাছ থেকে যেটুকু পান তাও যৎসামান্য।

সার্বক্ষণিকভাবে দায়িত্বপালনকারী সাংবাদিকগণ তাদের পরিপূর্ণ নিরাপত্তা থেকেও বঞ্চিত হন। নানাভাবে হয়রানি- নির্যাতন ও মামলার শিকার হয়ে অনিরাপদ ও মানবেতর জীবন যাপনে বাধ্য হন।

এ পরিস্থিতিতে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত ও সাংবাদিক হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও বিচার নিশ্চিত করতে এসব দাবি পেশ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: