Home / স্বাস্থ্য / ডেঙ্গু পরীক্ষার অনুরোধ করোনা সন্দেহ না হলে

ডেঙ্গু পরীক্ষার অনুরোধ করোনা সন্দেহ না হলে

সরকার করোনার লক্ষণ উপসর্গ নিয়ে আসা কোনো রোগীর করোনাভাইরাস সন্দেহ না হলে সেই রোগীর ডেঙ্গু পরীক্ষা করানোর জন্য দেশের সব চিকিৎসকদের প্রতি অনুরোধ জানিয়েছে ।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডাক্তার শাহনীলা ফেরদৌসী সিভিল সার্জনদের এ বিষয়ে একটি চিঠি দিয়েছেন। শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে গণমাধ্যমেকে এই তথ্য জানানো হয়।

চিঠিতে বলা হয়েছে, ডেঙ্গু রোগের মৌসুম শুরু হয়ে গেছে। তাই বর্ষা মৌসুম শুরু হওয়ার আগেই ডেঙ্গুজ্বর নিয়ন্ত্রণে স্বাস্থ্যসেবা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। আপনারা অবগত আছেন বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। করোনা আক্রান্ত রোগের লক্ষণ ও উপসর্গ কিছু কিছু ক্ষেত্রে ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর সঙ্গে মিলে যায়। তাই চিকিৎসকগণকে এই মর্মে অনুরোধ করা যাচ্ছে, যদি করোনা সন্দেহ না হয়, তাহলে যেন অবশ্যই ডেঙ্গুজ্বরের পরীক্ষা করার জন্য প্রেসক্রিপশনে (ব্যবস্থাপত্র) উল্লেখ করা হয়।

ডেঙ্গু পরীক্ষার পর্যাপ্ত কিট সব জেলায় সরবরাহ করা হয়েছে জানিয়ে চিঠিতে বলা হয়, আপনাদের হাসপাতালে ডেঙ্গু কর্নার স্থাপনসহ করোনার পাশাপাশি ডেঙ্গু রোগীর সেবা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং ডেঙ্গুর বিষয়ে সচেতনতা তৈরিতে আপনাকে অনুরোধ করা হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: