Home / ঢাকা / তাহলে কি অঘোষিত ১৪৪ ধারা ঢাকায় ?

তাহলে কি অঘোষিত ১৪৪ ধারা ঢাকায় ?

গত নয়দিন দখলে শিক্ষার্থীদের ঢাকার রাজপথ । বলা হচ্ছে, এবারের বর্ষায় ঢাকায় বসন্ত। আর এ বসন্ত তারুণ্যের। আরব বসন্তের পর তারুণ্যেও এই বসন্ত দুনিয়াজুড়ে আলোচনায়। এই বিক্ষোভ আর প্রতিবাদ ছড়িয়ে পড়েছে দেশের বাইরেও।

রাজপথে একদিকে শিক্ষার্থীদের অভূতপূর্ব শান্তিপূর্ণ আন্দোলন।

আর অন্যদিকে তাদের ওপর গত কদিনে হ্যালমেট, মুখোশবাহিনীর হামলা। এর সঙ্গে যুক্ত হয়েছে পুলিশও। গত দুদিনে একাধিকস্থানে পুলিশ টিয়ারশেল ছুড়েছে। নিয়ন্ত্রিত ব্যবস্থায় চলছে ইন্টারনেট আর সামাজিক যোগাযোগ মাধ্যম। এর মধ্যেই খবর এসেছে চলাচল নিয়ন্ত্রণেরও। ঢাকার রাস্তায় তিনজনের বেশি একস্থানে জড়ো হওয়া যাবে না। জড়ো হলে প্রয়োজনে বল প্রয়োগের কথাও বলা হয়েছে।

পুলিশ দপ্তরে আজ সকালে এক বার্তায় এ নির্দেশ দেয়া হয়েছে। ইত্তেফাক প্রকাশিত খবরে বলা হয়েছে, ঢাকার রাস্তায় একসঙ্গে তিনজনের বেশি জড়ো হতে দেয়া যাবে না বলে বলে পুলিশ সদস্যদের নির্দেশনা দিয়েছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার আছাদুজ্জামান মিয়া।

তিনজনের বেশি একত্রিত হলে তাদের সরিয়ে দেয়ার কথা বলাও হয়েছে। এক্ষেত্রে প্রয়োজনে বলপ্রয়োগের নির্দেশনা দিয়েছেন তিনি। তবে বলপ্রয়োগ যেন বাড়াবাড়ি না হয় সেদিকে লক্ষ্য রাখতে বলেছেন। আজ নিজ কার্যালয় থেকে এক বার্তায় তিনি কর্মরত পুলিশ সদস্যদের এ নির্দেশনা দেন। পাশাপাশি পুলিশের ভাবমূর্তি ক্ষুণè হয় এমন কোনো কাজ থেকে বিরত থাকতে পুলিশ সদস্যদের দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি।

তিনজনের একসঙ্গে চলাচল শিথিলের নির্দেশনায় আলোচনার জন্ম দিয়েছে নানা মহলে। জনমনে বলাবলি হচ্ছে, তবে কি ঢাকায় অঘোষিত ১৪৪ ধারা চলছে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: