Home / আর্ন্তজাতিক / দিল্লি আবুধাবি থেকে আসা ভারতীয় শ্রমিকদের লাশ ফেরত পাঠিয়েছে

দিল্লি আবুধাবি থেকে আসা ভারতীয় শ্রমিকদের লাশ ফেরত পাঠিয়েছে

ভারত -সংযুক্ত আরব আমিরাতে মারা যাওয়া তিন ভারতীয় শ্রমিকের লাশ গ্রহণ না করে ফেরত পাঠিয়েছে । ওই শ্রমিকর করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা না যাওয়ায় শুক্রবার তাদের লাশ দিল্লিতে পাঠানো হয়। কিন্তু দিল্লি কর্তৃপক্ষ লাশগুলো গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে। সেগুলো তাৎক্ষণিকভাবে ফের আবু ধাবিতে ফেরত পাঠায় তারা। আবু ধাবিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত পবন কাপুর বলেছে, এ ঘটনায় হতবাক হয়ে গেছেন তিনি। এ খবর দিয়েছে দ্য গাল্ফ নিউজ।
কাপুর বলেন, আমরা এ ঘটনায় হতবাক। আমরা জানি না, লাশগুলো করোনা ভাইরাস-সংশ্লিষ্ট নিষেধাজ্ঞার কারণে ফেরত পাঠানো হয়েছে কিনা। কিন্তু আমরা নিশ্চিতভাবেই করোনা আক্রান্ত মানুষের লাশ সেখানে পাঠাচ্ছি না।

তিনি বলেন, আমাদের ধারণা, বিমানবন্দরে আরোপিত নতুন প্রটোকলের কারণে এমনটা হয়েছে। আমরা বিষয়টি মীমাংসার চেষ্টা করছি।
কাপুর বলেন, ওই তিন শ্রমিকের লাশগুলো বিমান থেকেও নামানো হয়নি। কয়েক ঘণ্টার মধ্যেই ফেরত পাঠানো হয়েছে। ভারতীয় গণমাধ্যম অনুসারে, মৃতদের মধ্যে একজন হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন। তাদের লাশ শুক্রবার ইতিহাদ এয়ারওয়েসের একটি ফ্লাইটে করে ভারতে পাঠানো হয়েছিল। কিন্তু তাৎক্ষণিকভাবে লাশগুলো বিমান থেকে না নামিয়েই ফেরত পাঠানো হয়। মৃতদের মধ্যে একজনের পরিবার তার লাশ সংগ্রহে বিমানবন্দরে গেলেও তাদের কাছে লাশ হস্তান্তর করা হয়নি।
বিশ্বজুড়ে করোনা ভাইরাস মহামারী বিদেশি নাগরিকদের লাশ পাঠানো ও প্রবাসী নাগরিকদের লাশ আনায় সমস্যা সৃষ্টি করেছে। দেশে দেশে জারি করা হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞা। করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের লাশ তাদের নিজদেশে পাঠানো হচ্ছে না। যে ব্যক্তি যে দেশে মারা যাচ্ছেন, সেখানেই তাকে দাফন করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: