দীর্ঘ ৮৫ মিটার গণকবর শনাক্ত মরিপোলে

21

দীর্ঘ গণকবর শনাক্ত হয়েছে স্যাটেলাইট চিত্রে মরিপোলে ৮৫ মিটার। এতে কমপক্ষে ২০০টি কবর থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি মহাকাশপ্রযুক্তি প্রতিষ্ঠান মাক্সার টেকনোলজিস এ দাবি করেছে বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।স্যাটেলাইট চিত্র পর্যালোচনা করে মাক্সার বলছে, মার্চের শেষের দিক থেকে কবরস্থানটি বিস্তৃত হচ্ছিল।

ইউক্রেনের স্থানীয় কর্মকর্তারা অভিযোগ করে বলেছেন, রুশ সেনাদের হাতে নিহত মরিপোলের বেসামরিক নাগরিকদের সেখান সমাহিত করা হয়েছে। তবে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি মস্কো।

কথিত গণকবরটি মরিপোলের ২০ কিলোমিটার দূরে মানহুশ নামের একটি গ্রামের কাছে। মাক্সার বলছে, সারিবদ্ধ কবরের চারটি ভাগ রয়েছে, যা প্রায় ৮৫ মিটার দীর্ঘ। তবে বিবিসি জানিয়েছে তারা আলাদাভাবে এ দাবির সত্যতা যাচাই করতে পারেনি।

সিটি মেয়র ভাদিম বোইচেঙ্কো বলেছেন, মরিপোলে হাজার হাজার বেসামরিক নাগরিক মারা পড়তে পারেন। তবে ইউক্রেন ও তার পশ্চিমা মিত্রদের ব্যাপক হারে বেসামরিক নাগরিকদের হত্যার অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া।

এর আগে এপ্রিলের শুরুর দিকে স্যাটেলাইট চিত্রের বরাত দিয়ে মাক্সার ইউক্রেনের বুচা শহরে ৪৫ ফুট দীর্ঘ গণকবর শনাক্তের দাবি করে।

মরিপোলে ৮৫ মিটার দীর্ঘ গণকবর শনাক্ত