দ্বিতীয় ইউনিট স্থাপনে পরামর্শক নিয়োগ ইর্স্টান রিফাইনারীর

2

ERLভারতীয় প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইন্ডিয়া লিমিটেডকে পরামর্শক নিয়োগ করা হয়েছে দেশের বৃহত্তম জ্বালানী তেল শোধনাগার ইর্স্টান  রিফাইনারীর দ্বিতীয় ইউনিট স্থাপনের জন্য ।

মঙ্গলবার সকালে চট্টগ্রামের পতেঙ্গায় ইর্স্টান  রিফাইনারীতে এই ব্যাপারে দুই দেশের মধ্যে একটি চুক্তি সাক্ষরিত হয়েছে।

চুক্তি সাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন  বাংলাদেশের বিদ্যুত জ্বালানী ও খনিজ সম্পদ  প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু এবং ভারতীয় তেল ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

প্রায় ১২ হাজার  কোটি টাকা ব্যয়ে বছরে ৩০ লাখ টন জ্বালানী তেল উৎপাদনে সক্ষম দ্বিতীয় ইউনিট স্থাপনের উদ্যোগ নিয়েছে রাস্ট্রীয় জ্বালানী তেল শোধনাগার ইষ্টার্ন রিফাইনারী লিমিটেড।

পরামর্শক নিয়োগেরে চুক্তি সাক্ষর অনুষ্ঠানে বিদ্যুত জ্বালানী ও খনিজ সম্পদ  প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেছেন, “এই ই্উনিট স্থাপিত হলে  ক্রমবর্ধমান জ্বালানী তেলের চাহিদা পূরণের বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধি পাবে।”

দ্বিতীয় ইউনিটে উৎপাদন শুরু হলে দেশের জ্বালানী তেলের ৭৬ শতাংশ পুরন হবে ইস্টার্ণ রিফাইনারী থেকে,  এই প্রকল্প উৎপাদনে যেতে আরো তিন বছর লাগবে, এতে ব্যয় হবে ১.৭ বিলিয়ন ডলার, উল্লেখ করেন তিনি।

মন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন,  “দ্বিতীয় ইউনিট নির্মাণ করবে ফান্সের একটি প্রতিষ্ঠান, আর নিয়োগ হওয়া পরামর্শক প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইন্ডিয়ান লিমিটেড বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কারিগরি দিকগুলো দেখ শুনা করবে।

পরামর্শক হিসেবে কাজ করার জন্য ভারতীয় প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স লিমিটেডকে এক’শ দশ কোটি টাকা পরিশোধ করতে হবে।