Home / আর্ন্তজাতিক / দ্বিতীয় পর্বের ট্রায়াল শুরু অক্সফোর্ডে করোনার ভ্যাকসিনের

দ্বিতীয় পর্বের ট্রায়াল শুরু অক্সফোর্ডে করোনার ভ্যাকসিনের

অক্সফোর্ড করোনাভাইরাসের ভ্যাকসিনের দ্বিতীয় পর্বের ট্রায়াল শুরু করেছে । প্রথম পর্বে আশার আলো দেখার পর আরও বৃহৎ আকারে দ্বিতীয় পর্বের এই ট্রায়াল শুরু করেছে তারা। শুক্রবারই জানানো হয়েছে যে পরবর্তী পর্যায়ের গবেষণা শুরু করেছে অক্সফোর্ডের ওই টিম। তার জন্য ১০ হাজার মানুষকে নিয়োগ করা হচ্ছে। যাদের ওপর এই পরীক্ষা করা হবে। খবর বিবিসি ও টেলিগ্রাফের।

গত মাসে প্রথম পর্যায়ের এই ট্রায়াল শুরু হয়। ১০০০ জনের উপর পরীক্ষা করা হয়। সেখানে ৫৫ বছরের কম বয়সীদের নেওয়া হয়েছিল। তবে এবার প্রায় ১০ হাজার ২০০ জনকে নিয়োগ করা হচ্ছে। এর মধ্যে বয়স্করাও থাকছেন। ৭০ বছরের বেশি বয়সীদের উপরও ট্রায়াল চালানো হবে। পাশাপাশি ৫, এমনকি ২ বছরের শিশুর ওপরও পরীক্ষা করে দেখা হবে।

ওই ভ্যাক্সিন বাঁদরের ক্ষেত্রে আশাজনক ফল দিয়েছে বলে জানা গিয়েছে। গবেষণার নেতৃত্বে থাকা অধ্যাপক সারা গিলবার্ট বলেন, ইতিমধ্যেই বহু বয়স্ক মানুষ উৎসাহ দেখিয়েছেন। তাই তাদের এই গবেষণায় যুক্ত করা হবে। পাশাপাশি দেশের বিভিন্ন জায়গায় গিয়ে এই গবেষণা চালানো হবে বলেও জানিয়েছেন তিনি।

জানা গিয়েছে অক্সফোর্ডের এই গবেষণায় পরীক্ষামূলক ভাবে প্রতিষেধক দেওয়ার ২৮ দিনের মধ্যে প্রাণীদের শরীরে ইমিউনিটির লক্ষণ দেখা গিয়েছে। তবে কেবলমাত্র মানব শরীরে প্রয়োগ করার পরেই বোঝা যাবে এমনটা জানা গিয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে।

ইঁদুর এবং বাদরের শরীরে এই ভাইরাস প্রবেশ করানোর পরে একটিমাত্র ভ্যাকসিন কাজ করেছে এই ভাইরাস রোধের ক্ষেত্রে। কিন্তু তা মানব শরীরে কতটা করবে তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন গবেষকেরা। পাশপাশি বেশ কিছু প্রানীর শরীরে এই ভাইরাস প্রতিরোধের এন্টিবডি দু সপ্তাহের মধ্যে দেখা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: