Home / খবর / মেয়রের নির্দেশ চসিক নগর উন্নয়নে প্রকৌশলীদের

মেয়রের নির্দেশ চসিক নগর উন্নয়নে প্রকৌশলীদের

c cty corparason

১৯ মে : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন চট্টগ্রামকে বিশ্বমানের নগরীতে উন্নীত করার কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য প্রকৌশলীদের নির্দেশ দিয়েছেন।

বৃহস্পতিবার (১৯ মে) দুপুরে নগর ভবনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রকৌশলীদের এ নির্দেশ দেন।

চট্টগ্রামকে অর্থনীতির প্রাণকেন্দ্র উল্লেখ করে মেয়র বলেন,গুরুত্বের দিক থেকে চট্টগ্রামের গুরুত্ব অনেক। চট্টগ্রামে বিনিয়োগের উপযুক্ত পরিবেশ গড়ে তুলতে হবে। চট্টগ্রাম বিনিয়োগবান্ধব ও পর্যটকবান্ধব নগরী এ বিষয়টিকে প্রাধান্য দিয়েই চট্টগ্রামের উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।

এ লক্ষ্যে ২০১৯ সালের জুনের মধ্যে নগরীর ৪১টি ওয়ার্ডের সকল সড়ক ও বাইলেইনকে শতভাগ পাকা, পিচঢালা সড়কে উন্নয়নের কর্মপরিকল্পনা ৩ অর্থ বছরে বাস্তবায়ন করতে হবে ।

সিটি মেয়র প্রকৌশলীদের উদ্দেশ্যে বলেন, নগরীর উন্নয়ন,সৌন্দর্যবৃদ্ধি, আলোকায়ন, অবকাঠামোগত উন্নয়নসহ নাগরিক সেবার বেশীরভাগ কর্মকান্ড প্রকৌশল বিভাগের উপর নির্ভর করে। সে লক্ষে প্রকৌশলীদের অভিজ্ঞতা, প্রজ্ঞা, জ্ঞান ও কৌশলকে কাজে লাগিয়ে নগরীর উন্নয়নকে ত্বরান্বিত করতে হবে।

সিটি মেয়র আরো বলেন, ৪১টি ওয়ার্ডে আলাদা আলাদা ভাবে নির্বাহী প্রকৌশলী, সহকারী প্রকৌশলী, উপ সহকারী প্রকৌশলী ও সড়ক তদারককারীদের দায়িত্ব ভাগ করে দেয়া আছে। প্রত্যেকের স্ব স্ব দায়িত্ব পালনের ক্ষেত্রে আন্তরিক হতে হবে। দায়িত্ব ও কর্তব্য পালনের ক্ষেত্রে অনিহা, গাফিলতি বা অনিয়ম পরিলক্ষিত হলে তার পরিণাম হবে ভয়াবহ।

এ বিষয়টি মাথায় রেখেই যার যার দায়িত্ব শতভাগ আন্তরিকতা ও নিষ্ঠার সাথে পালন করতে হবে। সিটি মেয়র বলেন, অতীতে অনেক অর্থ ব্যয় করে সড়কগুলোকে প্রশস্থ করা হয়েছে। অথচ দেখা যাচ্ছে বর্ধিত অংশে গাছ ও পুল ইত্যাদি রয়ে গেছে, ফলে শত শত কোটি টাকা খরচের বিনিময়ে তৈরী করা সড়ক সর্বসাধারণের কোন কাজে আসছেনা।এ বিষয়টির উপর গুরুত্ব দিয়ে সড়কের উপর বিদ্যমান পুল ও গাছ-গাছড়া সরিয়ে সড়কগুলোকে যান চলাচলের উপযোগী করার নির্দেশনাও দেন মেয়র।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রকৌশলীদের মাসিক সমন্বয় সভায় সভাপতিত্ব করেন প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমদ। এতে প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মোহাম্মদ শফিউল আলম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. রফিকুল ইসলাম মানিক, মো. মাহফুজুল হক, নির্বাহী প্রকৌশলী মনিরুল হুদা, আবু ছালেহ, কামরুল ইসলাম সহ সংশ্লিষ্টরা স্ব স্ব দায়িত্বের বিষয়ে মতামত তুলে ধরেন। অনুষ্ঠান শেষে কর্মক্ষেত্রে দক্ষতার সহিত কাজ করার জন্য সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন উপ-সহকারী প্রকৌশলী নিজাম হোসেন চৌধুরী রাসেলকে পুরস্কারে ভূষিত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this: