নতুন সম্ভাবনায় এগিয়ে যাবে বাংলাদেশ সংকট মোকাবিলা করে : রাষ্ট্রপতি

20

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জানিয়েছেন সব সংকট মোকাবিলা করে নতুন সম্ভাবনা নিয়ে বাংলাদেশের এগিয়ে চলার প্রত্যাশা রেখে দেশবাসীকে ঈদুল আজহার শুভেচ্ছা  । সংকট সামাল দিতে সরকারের পাশাপাশি বেসরকারি পর্যায়েও উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

আজ রোববার ঈদের সকালে বঙ্গভবন থেকে দেশবাসীর উদ্দেশে এক শুভেচ্ছা বার্তায় রাষ্ট্রপতি বলেন, বিগত দুই বছরের করোনা মহামারির ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই এর সাথে এখন যুক্ত হয়েছে রাশিয়া-ইউক্রেন সংকট। এসব যুদ্ধ-সংঘাতের কারণে বৈশ্বিক অর্থনীতি চাপের মুখে পড়েছে, বেড়েছে মূল্যস্ফীতির চাপ।

সরকার এ পরিস্থিতি মোকাবিলায় অর্থনীতির চাকা সচল রাখতে বিভিন্ন প্যাকেজ প্রণোদনা প্রদানসহ বহুমুখী কর্মসূচি বাস্তবায়ন করছে। কৃষি ও শিল্পসহ উৎপাদনশীল প্রতিটি খাতের কার্যক্রম অব্যাহত রাখতেও সরকার সর্বাত্মক সহায়তা দিয়ে যাচ্ছে।”

তিনি আরও বলেন, দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের বন্যা মোকাবিলায় বন্যাদুর্গত, অস্বচ্ছল ও নিম্নআয়ের মানুষের দুর্ভোগ লাঘবেও বিভিন্ন সহায়তা কার্যক্রম অব্যাহত আছে। এ ক্ষেত্রে সরকারের পাশাপাশি বেসরকারি পর্যায়েও উদ্যোগ গ্রহণ করতে হবে। কেউ যাতে ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হয়, সেজন্য দেশের বিত্তবান ও স্বচ্ছল ব্যক্তিদের এগিয়ে আসার আহ্বান জানান রাষ্ট্রপ্রধান।

ঈদ গত দুই বছর ছিল বিধি-নিষেধের বেড়াজালে বন্দি। করোনাভাইরাসে সংক্রমণ আবার বাড়তে থাকায় বিভিন্ন বিধি-নিষেধ দিয়েছে সরকার।

এমনিতে জাতীয় ঈদগাহে ঈদের নামাজে অংশগ্রহণের মধ্য দিয়ে রাষ্ট্রপতির ঈদ উদযাপন শুরু হয়। নামাজ শেষে বঙ্গভবনে ফিরে পরিবারের সদস্য এবং কর্মকর্তাদের সঙ্গে তিনি ঈদ শুভেচ্ছা বিনিময় করেন। পরে আমন্ত্রিত অতিথিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন রাষ্ট্রপতি।

তবে গত দুই বছরের মত এবারও ঈদেও জাতীয় ঈদগাহে যাননি রাষ্ট্রপতি। রোববার সকাল সাড়ে ৮টায় বঙ্গভবনের দরবার হলে পরিবারের সদস্য এবং কর্মকর্তাদের সঙ্গে ঈদের নামাজ পড়েন তিনি। এক্ষেত্রে মানা হয় কোভিডবিধি।

ঈদের আগে পদ্মা সেতু উদ্বোধনের কথা তুলে ধরে আবদুল হামিদ বলেন, এবারের ঈদের আগেই দেশবাসীর কাছে মহাখুশির উপলক্ষ হয়ে এসেছে গৌরবের নিদর্শন পদ্মা সেতুর শুভ উদ্বোধন। এর মাধ্যমে রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য অঞ্চলের সঙ্গে দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ২১ জেলার তিন কোটি মানুষের বহুমুখী যোগাযোগের অপার সুযোগ সৃষ্টি হয়েছে।

দেশবাসীর উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, সব সংকট মোকাবিলা করে নতুন সম্ভাবনা নিয়ে এগিয়ে যাবে আমাদের দেশ এ প্রত্যাশা সবার। কিন্তু এর জন্য দরকার সকলের সম্মিলিত প্রয়াস।’’