Home / আর্ন্তজাতিক / নামাজ বন্ধ মালয়েশিয়ার মসজিদে : করোনার

নামাজ বন্ধ মালয়েশিয়ার মসজিদে : করোনার

এবার মালয়েশিয়ায় করোনার ছোবল। প্রায় এক মাসের ব্যবধানে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৪৩৮ জনে দাঁড়িয়েছে। তবে এ রোগে কোনো বাংলাদেশি অভিবাসী আক্রান্তের খবর পাওয়া যায়নি। আক্রান্তদের অধিকাংশই দেশটির নাগরিক। নিবিড় পর্যবেক্ষণ-সেবা নিয়ে ৪২ জন সুস্থ হয়ে ঘরে ফিরেছেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষ। দেশটির স্বাস্থ্যমন্ত্রী দাতুক সেরি ডা. আধাম বাবা রবিবার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

এদিকে করোনার ছোবল থেকে বাঁচতে দেশটির শাহ আলম এলাকার শাহ আলম মসজিদ আল মুনাওয়ারা নামে একটি মসজিদ অস্থায়ীভাবে বন্ধ করে দেয়া হয়েছে। শাহ আলম মসজিদ আল মুনাওয়ারার অফিসার মুহাইয়াত হুসিন রবিবার এক বিবৃতিতে জানিয়েছেন, নামাজের জামায়াত থেকে করোনাভাইরাস আক্রান্তের আশঙ্কায় মসজিদটি সাময়িকভাবে বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

স্বাস্থ্য ঝুঁকি এবং করোনাভাইরাস মহামারি ঠেকানোর জন্য এই পদক্ষেপের মাধ্যমে মসজিদ আল মুনাওয়ারাহ-এ নামাজ আদায়সহ অন্যান্য কার্যক্রম সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। মুসল্লিদের পাঁচ ওয়াক্ত নামাজসহ সব ধরনের ইবাদত আপাতত বাসায় পড়ার জন্য বিবৃতিতে বলা হয়েছে।

সেলাঙ্গর রাজ্যের মজলিস আগামা ইসলাম, জেলা ইসলামিক অফিস ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমতিক্রমে এই পরামর্শ দেয়া হয়েছে। তবে নামাজের আজান সময়মতোই দেয়া হবে। অন্যদিকে মসজিদে কর্মরত ব্যক্তিগণ নিজ নিজ দায়িত্বে নিযুক্ত থাকার পাশাপাশি মসজিদ পরিচালনা করবেন। কেবলমাত্র নামাজের জামায়াত অনুষ্ঠিত হবে না।

এছাড়া মসজিদের প্রবেশদ্বার ও অস্থায়ীভাবে বন্ধ ঘোষণার জন্য নোটিস টানানোর কথা বলা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে কর্তৃপক্ষের সিদ্ধান্তক্রমে মসজিদের কার্যক্রম আগের মতো পরিচালনার বিষয়ে জানিয়ে দেয়া হবে বলেও উল্লেখ করেন।

গত শুক্রবার দেশটির পার্লিসে অবস্থিত মসজিদে জুমার নামাজ স্থগিত ঘোষণা করা হয়।

প্রসঙ্গত, সম্প্রতি রাজধানী কুয়ালালামপুর এলাকার একটি মসজিদের অনুষ্ঠান থেকে করোনাভাইরাস বিস্তারের ঘটনায় এ সিদ্ধান্ত নেয়া হয়। পেটালিং মসজিদে চারদিনের মাহফিলে অংশ নেয়া অন্তত চারজনের শরীরে করোনাভাইরাস পজিটিভ ধরা পড়লে নড়েচড়ে বসে দেশটির সংশ্লিষ্ট বিভাগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

%d bloggers like this:
Skip to toolbar