আজ সকাল থেকে নিউমার্কেট সমঝোতার পর খুলছে

14

আজ বৃহস্পতিবার সকাল থেকে নিউমার্কেট খোলার সিদ্ধান্ত হয়েছে ঢাকা কলেজের শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে । মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বুধবার রাতে বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান। এ সময় ঢাকা কলেজের শিক্ষার্থী, শিক্ষক, ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

রাজধানীর সায়েন্সল্যাবে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদে (বিসিএসআইআর) স্বরাষ্ট্র ও শিক্ষা মন্ত্রণালয়, ব্যবসায়ী মালিক সমিতি, ঢাকা কলেজ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান তিনি।

বৈঠকে সিদ্ধান্ত হয়েছে- আহত শিক্ষার্থীদের সঙ্গে দেখা করে সমবেদনা ও আর্থিক সহায়তা দেবে নিউমার্কেট ব্যবসায়ী মালিক সমিতি, অ্যাম্বুলেন্সে হামলার ঘটনায় পুলিশ জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে, রমনা জোনের ডিসি, এডিসি, নিউমার্কেট থানার ওসির বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে, প্রতিটি মার্কেটের কর্মচারীদের আচরণ পরিবর্তনে প্রশিক্ষণের ব্যবস্থা করবে মালিক সমিতি, নারীদের হয়রানি বন্ধে মনিটরিং ব্যবস্থা জোরদার করবে মালিক সমিতি, দোকান মালিক কর্মচারীদের ডিজিটাল আইডি কার্ড নিশ্চিত করা হবে, অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে কলেজ প্রশাসন, শিক্ষার্থী, ব্যবসায়ী মালিক সমিতি মিলে সমন্বিত প্রতিনিধি টিম গঠন করবে।

এর আগে বুধবার বিকেলে ঢাকা কলেজের টেনিস গ্রাউন্ডের সামনে পরপর ছয়টি ককটেল বিস্ফোরিত হয়। এর পরপরই শিক্ষার্থীরা হল ছেড়ে রাস্তায় নেমে আসেন। এ সময় কলেজ প্রশাসনকে শিক্ষার্থীদের রাস্তা থেকে সরানোর চেষ্টা করতে দেখা যায়। বিকেলে কিছুসংখ্যক দোকানি দোকান খোলার চেষ্টা করলেও শিক্ষার্থীদের প্রতিবাদের মুখে বন্ধ করতে বাধ্য হন।

অন্যদিকে, সংঘর্ষ-সংঘাত থেকে সরে এসে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এবং ব্যবসার পরিবেশ তৈরিতে সাদা পতাকা উড়িয়েছেন নিউমার্কেটের ব্যবসায়ীরা। বুধবার মার্কেটের প্রতিটি ফটকে টাঙানো হয় সাদা পতাকা।

ব্যবসায়ীরা বলছেন, আর কোনো সংঘাত নয়, আমরা দোকান খুলতে চাই। ব্যবসার সুষ্ঠু ও সুন্দর পরিবেশ চাই। এ বছর ঈদের বাজার ধরতে না পারলে পুঁজি চলে যাবে।