নিউ ইয়র্ক পোস্টের রিপোর্টারের পদত্যাগ কমালাকে নিয়ে মিথ্যা রিপোর্ট লিখতে বাধ্য করায়

69

নিউ ইয়র্ক পোস্টের এক রিপোর্টার মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসকে নিয়ে মিথ্যা রিপোর্ট লেখার নির্দেশ পাওয়ায় পদত্যাগ করেছেন । অভিবাসী শিশুদেরকে হ্যারিসের লেখা বই ‘ওয়েলকাম কিটস’ প্রদান করা হচ্ছে এ সম্পর্কে একটি রিপোর্ট লিখতে বাধ্য করা হয় ওই রিপোর্টারকে। গত শুক্রবার ওই রিপোর্টটি প্রকাশিত হয়। এরপর রক্ষণশীল গণমাধ্যম এবং রিপাবলিকান নেতারা দিনভর এই সংবাদ নিয়ে আলোচনা চালিয়ে যান।

কিন্তু গত মঙ্গলবার ওয়াশিংটন পোস্ট প্রথম এই রিপোর্টের ভুল উন্মোচন করে। এতে দাবি করা হয়ে, নিউ ইয়র্ক পোস্টের ওই রিপোর্ট পুরোপুরি একটি ছবির ওপর ভিত্তি করে তৈরি। এরপরই লরা ইটালিয়ানো নামের ওই রিপোর্টার পদত্যাগ করেছেন। ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ইটালিয়ানো নিউ ইয়র্ক পোস্টের হয়ে কাজ করছে নব্বই দশক থেকেই। তার লেখা রিপোর্টটি নিউ ইয়র্ক পোস্টের অনলাইন এবং প্রিন্ট উভয় ধরণেই প্রকাশিত হয়।

রিপাবলিকান অনেক নেতাই এ রিপোর্ট নিয়ে সমালোচনা করেন কমালার। তারা দাবি করেন, কমালা নিজের লাভের জন্য এ কাজ করেছেন। ফক্স নিউজের একজন রিপোর্টার হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারিকে এ নিয়ে প্রশ্নও করেন গত সপ্তাহে।
মার্কিন গণমাধ্যম হাফপোস্টে জানানো হয়েছে, আসলে কমালা হ্যারিসের ওই বইগুলো শত শত শিশুদের উপহার দেয়া হয়েছিল। সত্য প্রকাশিত হওয়ার পর ওই রিপোর্ট সরিয়ে ফেলা হয়। এরপর নতুন করে স¤পাদকের নোটসহ এটিকে আবারো প্রকাশ করা হয়।